Rupali Bangladesh
জাতীয় শীর্ষ প্রতিবেদন

হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছেন? নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আদালত#দৈনিক রূপালী বাংলাদেশ

বাংলাদেশ স্ট্যান্ডার্স এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়া ৫২ ব্র্যান্ডের পণ্য বাজার থেকে অপসারণ করতে ব্যর্থ হওয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতি অসন্তোষ জানিয়েছে প্রতিষ্টানটির চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানকে তলব করা হয়েছে। এছাড়া আদালতের আদেশ বাস্তবায়ন না করায় কেন তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি হয়েছে। আজ বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এভাবেই অসন্তোষ প্রকাশ করেন।
আদালত বলেন, এত দিনেও আপনারা একটি পণ্যও অপসারণ করতে পারলেন না? কী করেছেন আপনরা? আপনারা কি হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছেন? এসময় আদালত আরও বলেন, আপনারা এতদিনেও আদেশ বাস্তবায়ন করেননি। আমাদের ভদ্রতার একটা লিমিট আছে। ভদ্রতাকে দুর্বলতা মনে করেন? এর আগে, বিএসটিআইয়ে পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়া ওই ৫২ পণ্য জব্দ ও বাজার থেকে তুলে নিয়ে ধ্বংস করতে গত ১২ মে নির্দেশ দিয়েছিলেন আদালত। সেইসঙ্গে এসব পণ্য উৎপাদন বন্ধেরও নির্দেশ দেন। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আদালতের এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

এর আগে ৯ই মে কনসাস কনজ্যুমার সোসাইটির পক্ষে হাইকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জনস্বার্থে এ বিষয়ে একটি রিট দায়ের করেন। বিএসটিআইয়ের ওই প্রতিবেদনে বলা হয়, পবিত্র রমজান মাস উপলক্ষ্যে খোলা বাজার থেকে ৪০৬টি পণ্যের নমুনা ক্রয় করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩১৩টি পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। যার মাধ্যে ৫২টি পণ্য পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। ২রা মে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয় বিএসটিআইয়ের ওই প্রতিবেদন প্রকাশ করে।

Related posts

ওয়াসার পানিতে ব্যাকটেরিয়া ও মল : ব্যাখ্যা চান হাইকোর্ট #দৈনিক রূপালী বাংলাদেশ

News Desk

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম জোটের অর্ধদিবস হরতাল আজ#দৈনিক রূপালী বাংলাদেশ

News Desk

বাংলাদেশ না পারলেও ভারত যেভাবে পারছে

siteadmin

Leave a Comment