পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২৯ মার্চ, ২০২৪, ০৫:৪৬ পিএম

অনলাইন সংস্করণ

পাবনার সুজানগর

কানাডার প্রধানমন্ত্রীর নামে জন্মসনদ, তদন্ত রিপোর্ট পেশ

ছবি সংগৃহীত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ এর ঘটনায় গঠিত তদন্ত কমিটি তদন্ত রিপোর্ট পেশ করেছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) পাবনার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সাইফুর রহমান পাবনার জেলা প্রশাসক মুহা. আসাদুজ্জামান এর কাছে এ রিপোর্ট প্রদান করেন। পাবনার জেলা প্রশাসক মুহা. আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার(২১ মার্চ) এক সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। স্থানীয় সরকার বিভাগ পাবনার উপ-পরিচালক সাইফুর রহমানকে তদন্ত করে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন থেকে ট্রুডোর নামে ইস্যু করা হয় ভুয়া জন্মনিবন্ধন সনদ। ঘটনাটি জানাজানি হলে তা টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়। এ ঘটনায় সরকারের রেজিষ্ট্রেশন জেনারেল এর কার্যালয় থেকে পাবনা জেলা প্রশাসককে তদন্ত কমিটি করে রিপোর্ট দিতে বলা হয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ এর ঘটনায় পাবনার সুজানগর উপজেলায়  আহম্মদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) আব্দুর রউফ মোল্লা ও  ইউপি সচিব আওলাদ হাসান কে পাবনা জেলা প্রশাসন থেকে শোকজ করা হয়। তারা এরই মধ্যে শোকজ এর জবাব দিয়েছেন বলে জানা গেছে।    

সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকার বলেন, সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে আহম্মদপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রউফ মোল্লা ও সচিব আওলাদ হাসানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। তারা জবাব দিয়েছেন। সে জবাব জেলা প্রশাসকের কাছে জমা দেওয়া হয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসক ব্যবস্থা নেবেন।  

পাবনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সাইফুর রহমান বলেন, তদন্তভার পাওয়ার পর তিনি আহম্মদপুর ইউনিয়নে গিয়েছিলেন। এ ব্যাপারে তিনি আদ্যপ্রান্ত খোঁজ খবর নিয়েছেন। তিনি যেসব অনিয়ম পেয়েছেন তা প্রতিবেদনে উল্লেখ করেছেন বলে জানান।


পাবনার জেলা প্রশাসক মুহা. আসাদুজ্জামান জানান, কানাডার প্রধানমন্ত্রীর নামে জন্মসনদ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়। পাবনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সাইফুর রহমানকে  তদন্তভার দেওয়া হয়োিছল। তিনি বৃহস্পতিবার দুপুরের দিকে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। সারাদিন প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষায় ব্যস্ততার জন্য তা দেখা সম্ভব হয়নি। প্রতিবেদন দেখার পর বিস্তারিত জানান সম্ভব হবে।
 
উল্লেখ্য, পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন পরিষদ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ইস্যু করা ভুয়া জন্ম নিবন্ধন। ইউনিয়ন পরিষদের দেওয়া জন্ম নিবন্ধন সনদে দেখা গেছে, জন্ম নিবন্ধন সনদটি ইস্যু করার তারিখ দেখানো হয়েছে ২০০৭ সালের ১ জানুয়ারি। যেখানে নিবন্ধিত ব্যক্তির নাম হিসেবে রয়েছে জাস্টিন ট্রুডো, পিতা পিয়েরে ট্রুডো, মাতা মার্গারেট ট্রুডো। জন্ম তারিখ রয়েছে ২৫ ডিসেম্বর, ১৯৭১। জন্ম সনদের রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়েছে ১৯৭১৭৬১৮৩১৭০৩৫৫০৯। এ ঘটনায় দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি হয়।

মন্তব্য করুন