লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২ মে, ২০২৪, ০২:০৯ পিএম

অনলাইন সংস্করণ

ডালবীজ সংরক্ষণে পোকা দমনের ঘরোয়া ব্যবস্থাপনা

ছবি : সংগৃহীত

কর্মব্যস্ত জীবনে সাংসারিক চাহিদার একটা মূল অংশই মেলে মুদি দোকানে। সময়ের অভাবে অনেকেই সারা মাসের মুদিখানার সামগ্রী এক বারেই এনে সংগ্রহ করে রাখেন। বার বার অর্ডার করা কিংবা দোকানে গিয়ে কেনার সময় কোথায়। তবে ডাল, মটর, ছোলা কিংবা অন্যান্য শস্যদানা জাতীয় পণ্য একেবারে কিনে নিলে তাতে পোকা ধরে যায়। অনেক ক্ষেত্রে এসব রোদে দেওয়ার সময় হাতে থাকে না। অনেকে আবার পোকার হাত থেকে বাঁচাতে ছোলা,মটর ফ্রিজে রাখেন। তবে সব ডাল থো আর ফ্রিজেও রাখা সম্ভব নয়। রোদে না দিলেও অন্তত কয়েকটি টোটকা মেনে চললে ডালে পোকা ধরার সমস্যা কিছুটা হলেও আটকানো যায়।

১) নিমপাতা

পোকামাকড় দূর করতে নিমপাতার মতো উপকারী জিনিস আর নেই। বিভিন্ন ঘরোয়া সমস্যায় নিমপাতার ব্যবহার বহু দিনের। ত্বকের সংক্রমণ দূর করা থেকে শুরু করে শরীরের যত্ন— সবকিছুতেই নিমপাতার ব্যবহার প্রচলিত। তাই পোকা ধরার হাত থেকে ডাল সুরক্ষিত রাখতে নিমপাতা ব্যবহার করতে পারেন। ডালের কৌটোর মধ্যে ডাল-সহ নিমপাতা রেখে দিন। নিমের গন্ধে ডালের কাছে পোকামাকড় ঘেঁষতে পারবে না।

২) লবঙ্গ/লং

সর্দি-কাশি কমাতে লবঙ্গ দারুণ উপকারী। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ঘরোয়া টোটকা হিসাবেও ব্যবহার করা যেতে পারে লবঙ্গ। পোকা ধরার আশঙ্কা দূর করতে ডালের কৌটোর মধ্যে ৮-১০টি লবঙ্গ ফেলে রাখুন। পোকা তো লাগবেই না, বরং দীর্ঘ দিন ডাল সতেজ থাকবে।

৩) শুকনো মরিচ

ডাল বা এ জাতীয় পণ্যে পোকা ধরার সমস্যা আটকানোর আরও একটি ঘরোয়া উপায় হলো শুকনো মরিচের ব্যবহার। ডালের কৌটোতে শুকনো মরিচ ফেলে রাখলে পোকা লাগবে না। দু-তিনটি শুকনো মরিচ ডালের মধ্যে রাখলে, এর ঝাঁঝে পোকামাকড় দূরে পালাবে।

মন্তব্য করুন