আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২ মে, ২০২৪, ০৪:০০ পিএম

অনলাইন সংস্করণ

ভোটকেন্দ্রে গেলে মিলবে হীরার আংটিসহ নানা উপহার

ছবি সংগৃহীত

কেন্দ্রে ভোটার আনতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ভারতের লোকসভা নির্বাচনের কর্মকর্তারা। আয়োজন করা হয়েছে লটারির। ঘোষণা দেওয়া হয়েছে হীরার আংটিসহ নানা উপহার। থাকবে ৬ হাজার পুরস্কার।

ধারণা করা হচ্ছে, এই উদ্যোগের কারণে নির্বাচনে ভোটারদের আকাল কাটবে। প্রচণ্ড গরমের মাঝে এই নির্বাচনের প্রথম এবং দ্বিতীয় দফায় ভোটারদের উপস্থিতি ছিল হতাশাজনক। এ নিয়ে সমালোচনা চলছে বিভিন্ন মহলে।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য বলছে, এখন পর্যন্ত প্রথম দু’দফায় ভোট পড়েছে গড়ে মাত্র ৮.৫ শতাংশ। এ নিয়ে সমালোচনার মুখে নির্বাচন কমিশন। আশঙ্কা করা হচ্ছে ২০১৯ সালের চেয়েও কম ভোট পড়তে পারে এবারের নির্বাচনে। তাই ভোটারদের কেন্দ্রে আনতে রাজ্য এবং জেলা প্রশাসন কর্তৃপক্ষ এই উদ্যোগ নিয়েছে।

আয়োজকদের ধারণা বিভিন্ন আকর্ষণীয় পুরষ্কার ঘোষণা করায় এবার ভোটারদের ঢল নামবে পরবর্তী ধাপের নির্বাচনে।

দ্য ইকোনমিক টাইমসসহ বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, ভারতের ভোপাল রাজ্যে ২০১৯ সালের লোকসভার ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি ছিলো হতাশাজনক। তীব্র গরমের মাঝে এবারও ভোটারদের দেখা নেই। তিন দফার নির্বাচনের প্রথম দু দফায় ভোটারদের অংশগ্রহণ হতাশ করেছে আয়োজকদের।

এই সংকট কাটাতে ভিন্ন ধর্মী উদ্যোগ নিয়েছেন আয়োজকরা। নির্বাচন কমিশনের পাশাপশি কেন্দ্রে ভোটারদের আনতে চোখে পড়ছে ব্যক্তিগত উদ্যোগও। বেঙ্গালুরুতে খাবার হোটেলে বিনামূল্যে দোসা, লাড্ডু খাওয়ানোর আয়োজন চলছে।

তৃতীয় দফার ভোটে জেলা প্রশাসনের পক্ষ থেকে লটারি করা হবে। পুরস্কারের তালিকায় রয়েছে হীরের আংটি, টিভি, স্কুটার, বাইক, ফ্রিজ ও টেলিভিশনের মতো আকর্ষণীয় পুরস্কার। লটারির বাক্সও রাখা হয়েছে ভোপালের নিউ মার্কেট, শপিং মল-সহ শহরের একাধিক জায়গায়।

ভোপালে মোট বুথ আছে ২০৯৭টি। একটি ফর্ম পূরণ করতে হবে ভোটারদের। সেখানে মোবাইল নম্বর, নাম এবং ভোটার আইডি দিয়ে কুপন বাক্সে সেই ফর্ম ফেলতে হবে। অবশ্যই হাতে ভোটের কালি দেখিয়েই পুরস্কার নিতে হবে।

জেলা নির্বাচন অফিস সূত্র বলছে, ভোটের দিন প্রত্যেক বুথ থেকে তিনটি করে ‘লাকি ড্র’ করা হবে। সকাল ১০টা, বিকেল ৩টা এবং সন্ধ্যা ৬টায়। প্রতিটি ‘লাকি ড্র’ থেকে এক জন করে ভোটারকে বেছে নেওয়া হবে।

বিষয়টি নিয়ে প্রতিবেদন করেছে টাইমস অব ইন্ডিয়া। তাতে বলা হয়, নির্বাচনের এক বা দুই দিন পর একটি মেগা ড্র অনুষ্ঠিত হবে। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন, পুরষ্কার পাওয়ার আশায় প্রচণ্ড গরমের মাঝেও ভোটাররা কেন্দ্রমুখী হবে।

মন্তব্য করুন