প্রকাশিত: ১০ মে, ২০২৪, ০২:২৬ পিএম

অনলাইন সংস্করণ

ঢাকায় হাসের উত্তরসূরি মিল

ঢাকায় যুক্তরাষ্ট্রের বর্তমান দূত পিটার হাস ও এ পদে বাইডেনের মনোনয়ন পাওয়া ডেভিড স্লেটন মিল। ছবি সংগৃহীত

বাংলাদেশের ঢাকায় যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে বেইজিংয়ে ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্বরত ডেভিড স্লেটন মিলকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস জানায়, এ মনোনয়ন সিনেটে পাঠানো হয়েছে।

বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ভার্জিনিয়ার ডেভিড মিল সিনিয়র ফরেন সার্ভিস, ক্লাস অফ মিনিস্টার-কাউন্সেলরের ক্যারিয়ার সদস্য।

ঢাকায় যুক্তরাষ্ট্রের বর্তমান রাষ্ট্রদূত পিটার হাসের মেয়াদ শেষ হচ্ছে শিগগিরই।

২০২১ সালের জুলাই থেকে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাসে চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে দায়িত্ব পালন করার পর ডেভিড মিল ২০২২ সালের ২৬ মার্চ ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বেইজিংয়ে আসার আগে তিনি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ইকোনমিক ব্যুরোর ট্রেড পলিসি অ্যান্ড নেগোসিয়েশনসের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন। এর আগে তিনি স্যাংশনস পলিসি অ্যান্ড ইমপ্লিমেন্টেশনের পরিচালক ছিলেন।

মিল ওয়াশিংটন ডিসির ফরেন সার্ভিস ইনস্টিটিউটের লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট স্কুলের অ্যাসোসিয়েট ডিন, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন, ইউক্রেনের কিয়েভে যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থনৈতিকবিষয়ক পরামর্শদাতা, ইকোনমিক ব্যুরোতে মানিটারি অ্যাফেয়ার্স অফিসের উপপরিচালক এবং চীন, হংকং, তাইওয়ান, গিনি ও ওয়াশিংটনে কূটনৈতিক মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন।

তিনি ১৯৯২ সালে ফরেন সার্ভিসে যোগ দেন এবং মিনিস্টার-কাউন্সেলর পদে অধিষ্ঠিত হন।

মিল ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির আইজেনহাওয়ার স্কুল থেকে এমএস, তুলানে বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ এবং ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে বিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ফরেন সার্ভিস ইনস্টিটিউটে ম্যান্ডারিন চাইনিজ, ইউক্রেনীয় ও ফরাসি ভাষা শিখেছেন।

মন্তব্য করুন