মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

প্রকাশিত: ২৩ মে, ২০২৪, ০৭:৪৬ পিএম

অনলাইন সংস্করণ

মনোহরদীতে কমিউনিটি ক্লিনিকের বিপুল পরিমাণ ঔষধ উদ্ধার

ছবি: রূপালী বাংলাদেশ

নরসিংদীর মনোহরদীতে একটি বাড়ি থেকে কমিউনিটি ক্লিনিকের বিপুল পরিমাণ বিক্রয় নিষিদ্ধ ঔষধ উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা এসব ঔষধের মধ্যে রয়েছে জন্মনিয়ন্ত্রণের বিভিন্ন বড়ি, স্যালাইন, ভিটামিন, ক্যালসিয়াম, অ্যান্টিবায়োটিক ট্যাবলেট।

বুধবার (২২ মে) বিকেলে গোপনে সংবাদ পেয়ে খিদিরপুর ইউনিয়নের ডোমনমারা গ্রামের ক্লিনিক সংলগ্ন মোস্তফার বাড়ি থেকে এসব ঔষধ উদ্ধার করা হয়। স্থানীয় লোকজনের মাধ্যমে সংবাদ পেয়ে খিদিরপুর ইউপি চেয়ারম্যান কাউসার রশিদ বিপ্লব ওই বাড়িতে গিয়ে চার কার্টুন ঔষধ দেখতে পান। পরে ওই বাড়ি থেকে উদ্ধার করা ঔষধের কার্টনগুলো ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে রাখা হয়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ডোমনমারা কমিউনিটি ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) রোজি আক্তার ও স্বাস্থ্য সহকারী জেসমিন আক্তার মুক্তা ক্লিনিকের ঔষধ মজুত করে তা বাইরে বিক্রি করতেন। দীর্ঘদিন ধরে এসব বিনামূল্যের ঔষধ জনসাধারণের কাছে বিতরণ না করে ক্লিনিকে আগত রোগীদের কাছে একশ দুইশ টাকার বিনিময়ে বিক্রি করে আসছেন। এই ঔষধগুলোও বিভিন্ন জায়গায় বিক্রি করার উদ্দেশ্য ওই বাড়িতে রেখেছেন।

সিএইচসিপি রোজি আক্তার বলেন, ঔষধগুলো বিক্রির জন্য সেখানে রাখা হয়নি। বৃষ্টির দিন গাড়ির চালক হাসপাতাল থেকে ঔষধ এনে ওই বাড়িতে রেখেছেন। সময় না পাওয়ায় সেগুলো ক্লিনিকে আনা হয়নি। তবে এগুলো প্রায় এক মাস যাবৎ এখানে কেন রাখা হল এমন প্রশ্ন করলে তিনি সদুত্তর দিতে পারেননি। এদিকে জেসমিন আক্তার মুক্তা বলেন ঔষধ রাখার বিষয়ে আমি কিছুই জানি না তাছাড়া আমি ঔষধ বিক্রয়ের সাথে জড়িত নই।

খিদিরপুর ইউপি চেয়ারম্যান কাউসার রশিদ বিপ্লব বলেন, স্থানীয় লোকজনের মাধ্যমে সংবাদ পেয়ে এক বাড়ি থেকে বিক্রয় নিষিদ্ধ ঔষধ উদ্ধার করা হয়েছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ইউপি কার্যালয়ে এসব ঔষধ রাখা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুল হাসান মাহমুদ বলেন, বিষয়টি জানতে পেরেছি। সরকারি ঔষধ বাইরে রাখার সুযোগ নেই তবে কেন রেখেছে তা সরেজমিন পরিদর্শন করে অভিযোগের সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন