বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ৪ জুলাই, ২০২৪, ০৯:১১ পিএম

অনলাইন সংস্করণ

অর্থনৈতিক সংকটে ব্যয়ের লাগাম টানছে সরকার

বিদেশ ভ্রমণ ও গাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

চলমান অর্থনৈতিক সংকটে বিদেশ ভ্রমণ ও আয়েশি গাড়ি ক্রয়ে লাগাম টানছে সরকার। সরকারি কর্মকর্তাদের কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে জানিয়ে দেয়া হয়েছে, সরকারি খরচে বিদেশ ভ্রমণ করা যাবে না, কেনা যাবে না কোন আয়েশি গাড়ি।

আজ বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় স্বাক্ষর করেছেন অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. হেলাল উদ্দীন

নির্দেশনায় বলা হয়েছে, চলতি (২০২৪-২৫) অর্থবছরে সরকারের টাকায় বিদেশ ভ্রমণ, ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণ বন্ধ ঘোষণা করেছে সরকার। সেইসঙ্গে সব ধরনের যানবাহন ক্রয় বন্ধ থাকবে। এছাড়া গ্যাস ও জ্বালানি ব্যয় কমানোর উদ্যোগের কথা উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরে সব মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর, স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় বিদেশ ভ্রমণ ও যানবাহন ক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারের নিজস্ব অর্থে সব ধরনের বৈদেশিক ভ্রমণ, ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণ বন্ধ থাকবে। তবে অত্যাবশ্যকীয় বিবেচনায় সীমিত আকারে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কিছু ক্ষেত্রে বিদেশ ভ্রমণ করা যাবে।

# যেসব ক্ষেত্রে বিদেশ ভ্রমণ করা যাবে :

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি অর্থায়নে এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা, বিশ্ববিদ্যালয়, দেশ কর্তৃক প্রদত্ত স্কলারশিপ, ফেলোশিপের আওতায় বৈদেশিক অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়নের জন্য বিদেশ ভ্রমণ।

বিদেশি সরকার, প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগীর আমন্ত্রণে ও সম্পূর্ণ অর্থায়নে আয়োজিত বৈদেশিক প্রশিক্ষণে অংশগ্রহণ

 

মন্তব্য করুন