ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪
লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি

রুমায় চেয়ারম্যানের বিরুদ্ধে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগের অভিযোগ

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৮:৫৮ পিএম

রুমায় চেয়ারম্যানের বিরুদ্ধে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগের অভিযোগ

ছবি: রূপালী বাংলাদেশ

বান্দরবানের রুমায় অবৈধ সংযোগে দুই বছর ধরে আলিশান বাসভবনে বিদ্যুৎ ব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বিরুদ্ধে। নিজের ক্ষমতাকে অপব্যবহার করে প্রকাশ্যেভাবে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করায় বছরের পর বছর সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি দিচ্ছেন এই জনপ্রতিনিধি। এতে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা।

অভিযোগ আছে, উপজেলার চেয়ারম্যান মিটার ছাড়া বিদ্যুৎ লাইন সরাসরি খাম্বার থেকে সংযোগ করে ব্যবহার করছেন। তার এই ভবনে রয়েছে ফ্রিজ, টেলিভিশনসহ উচ্চমান ভোল্টেজের ডিভাইস৷ যেসব ডিভাইস ব্যবহার করতে প্রয়োজন পড়ে কয়েকশত ভোল্টেজ। কিন্তু সেসব থেকে মুক্তি পেতে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করার আশ্রয় নেন। বিদ্যুৎতের বিল বেশী আসার অজুহাত দেখিয়ে সেই সুযোগ ব্যবহার করছেন অবৈধ বিদ্যুৎ সরবরাহ।  

জানা গেছে, রুমা উপজেলার চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন উহ্লাচিং মারমা। এছাড়াও তিনি ৩৬৬নং সেগুন মৌজার হেডম্যান হিসেবে রয়েছেন। একজন জনপ্রতিনিধি হয়েও কিভাবে নিজস্ব বাসভবনে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করছে এটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ওই এলাকাবাসীর। 

স্থানীয়দের অভিযোগ, উপজেলা চেয়ারম্যানের ঘরে অবৈধ বিদ্যুৎ লাইন থাকলেও সেটি দেখার ছাড়া কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না। এমন কি বিদ্যুৎ বিভাগের উর্ধতন কর্মকর্তারাও। জনপ্রতিনিধি চেয়ারম্যান হয়েও এমন ক্ষমতা অপব্যবহার করার এসব বিষয়ে বিভিন্ন স্থানে অভিযোগ দিলেও মিলছে নাহ কোন সুফল। 

সরেজমিনে দেখা গেছে, তার ভবনের মিটার ছাড়া বিদ্যুৎ খাম্বার থেকে সরাসরি সংযোগ করে ব্যবহার করছে। আর সেসব বিদ্যুৎ দিয়ে ব্যবহার হচ্ছে ঘরের কয়েক হাজার ভোল্টেজের ইলেকট্রনিক্স জিনিসপত্র। এতে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

নাম প্রকাশের অনিচ্ছুক কয়েকজন জানান, মিটার ছাড়া অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করে আসছে দুইবছর ধরে। অথচ বিদ্যুৎতের কর্মকর্তারাও কোন কিছু তাকিয়ে থাকার ছাড়া কোন কিছু বলছেন। সাধারণ মানুষ ব্যবহার করলে এতক্ষনের জরিমানসহ মামলা হয়ে যেত।

এই বিষয়ে উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বলেন, এক-দু’হাজার টাকা দিয়ে রির্চাজ করলেও একমাস মতোও ব্যবহার করতে পারি না। তাই মিটার ছাড়া রাগ করে সরাসরি লাইন ব্যবহার করছি। 

রুমা পল্লী বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী সরোয়ার বলেন, বর্তমানে উপজেলা পরিষদে চেয়ারম্যান উহ্লাচিং মারমা এর বিশাল বাসভবনে এক থেকে দুই বছরের ছুই ছুই অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ করে ব্যবহার করে চালাচ্ছে । আমরা চট্টগ্রাম বিভাগের বিদ্যুৎ শাখার প্রধান প্রকৌশলীকে এ বিষয়টি নিয়ে অবগত করেছি। সেখান থেকে নির্দেশনা আসলে বিস্তারিত বলতে পারব।

এবিষয়ে বান্দরবানে বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন জানান, যদি খাম্বা থেকে বিদ্যুৎ সরাসরি লাইন টেনে ব্যবহার করা হয়ে থাকে তাহলে চেয়ারম্যান বিরুদ্ধে জরিমানা হবে। এ বিষয়ে খোজ খবর নিয়ে চেয়ারম্যান বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হবে।

Link copied!