মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৭ জুলাই, ২০২৪, ০৮:৫৪ পিএম

অনলাইন সংস্করণ

মানিকগঞ্জে কুকুরের কামড়ে একদিনে আহত ৮২

ছবি: রূপালী বাংলাদেশ

মানিকগঞ্জে একদিনে শিশুসহ ৮২ জনকে কুকুরে কামড়ানোর খবর পাওয়া গেছে। এতে জনমনে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সময়ের সাথে সাথে কুকুরে কামড়ে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধির শঙ্কাও রয়েছে।

রবিবার (০৭) সকাল সোয়া ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কুকুরের কামড়ের শিকার হয়ে ৮২ জন ব্যক্তি মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে নিশ্চিত করেছেন হাসপাতালটির জরুরি বিভাগের চিকিৎসক ডা: মোস্তাফিজ।

হাসপাতাল সূত্রে জানা যায়, কুকুরের কামড়ে আক্রান্তদের অধিকাংশই মানিকগঞ্জের সেওতা, বেউথা, দাশড়া, মানরা ও বাসস্ট্যান্ড এলাকার বাসিন্দা। তবে এদের কেউ কেউ বিভিন্ন এলাকা থেকে আগত পথচারীও রয়েছে।

কুকুরের কামড়ের শিকার এক ব্যক্তি বলেন, গাড়ির কাজ করানোর জন্য বাসস্ট্যান্ড এলাকায় এসেছি। কিছুক্ষণ আগে একটি কুকুর এসে আমার পায়ে কামড় দিয়েছে। আজকে আমার আগে আরো অনেককেই কুকুরে কামড়িয়েছে।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার ব্যবসায়ী জহিরুল ইসলাম বলেন, আজকে মানিকগঞ্জে বহু মানুষকে কুকুরে কামড়িয়েছে। আমরা খুবই আতঙ্কে আছি। এখন রাস্তায় বের হতেই ভয় লাগছে। প্রশাসনের পক্ষ থেকে এটা নিয়ে খুব দ্রুত একটা ব্যবস্থা নেয়া উচিৎ।

এনিয়ে মানিকগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ আজিজুল হক বলেন, কুকুর নিয়ে মহামান্য হাইকোর্টের অবজারভেশন থাকায় রাস্তার কুকুর নিধনের সুযোগ নেই। তবে পৌর কর্তৃপক্ষ বললে আমরা বেওয়ারিশ কুকুর ধরে ভ্যাকসিনের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করবো।

তিনি আরোও বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে র‌্যাভিস ভাইরাসে আক্রান্ত কুকুর এসব মানুষকে কামড়িয়েছে। সম্ভব হলে আক্রান্ত স্থানে খাঁড়যুক্ত সাবান দিয়ে ১৫ থেকে ২০ মিনিট সময় ধরে ভালো করে ঘষে ঘষে ধুতে হবে। এরপর যত দ্রুত সম্ভব ভ্যাকসিন গ্রহণ করতে হবে এবং ভ্যাকসিনের ডোজ কমপ্লিট করতে হবে।

বিষয়টি নিয়ে সিভিল সার্জন ডা: মোকছেদুল মোমিন বলেন, প্রাণিসম্পদ কর্মকর্তাদের সাথে কথা বলে খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো: রমজান আলী বলেন, কুকুরের বিষয়টি আমি ইতোপূর্বে জেলা আইন-শৃঙ্খলা মিটিংয়ে উত্থাপন করেছিলাম। কিন্ত কেউ এ নিয়ে কর্ণপাত করেনি। তবে এসব কুকুরের বিষয়ে সিভিল সার্জন অফিস ও প্রাণিসম্পদ অফিস আমার কাছে যেকোন ধরনের সহযোগিতা চাইলে আমি তাদেরকে পূর্ণ সহযোগিতা করবো।

মন্তব্য করুন