ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

সোমবারও চলবে বাংলা ব্লকেড

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০২:২৭ এএম

সোমবারও চলবে বাংলা ব্লকেড

ছবি: সংগৃহীত

রোববার (৭ জুলাই) কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি পালন করা হয়েছে । একইভাবে সোমবারও (৮ জুলাই) কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। বিকেল ৩টার পর থেকে সড়কে অবস্থান নেবেন তারা।

এবার ‘সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিলের’ এক দফা দাবিতে তারা কর্মসূচি পালন করবেন। এ বিষয়ে সংসদে আইন পাসেরও দাবি জানিয়েছেন তারা। সন্ধ্যায় শাহবাগ মোড়ে অবস্থান নেয়া শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করেন। সারাদেশে কর্মসূচি পালনের আহ্বান জানান তারা। 

রোববার (৭ জুলাই) রাত ৮টায় শাহবাগে অবরোধ কর্মসূচির শেষে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

এদিন পাঁচ ঘণ্টারও বেশি সময় শাহবাগ মোড় অবরোধ করেন রাখেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। একই কর্মসূচি পালিত হয় রাজধানীর আরও কয়েকটি স্থানে। এতে প্রায় অচল হয়ে যায় রাজধানী। যানজটের চরম ভোগান্তিতে পড়েন নগরবাসী।

আন্দোলনকারীরা বলেন, ব্লকেড কর্মসূচিতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। প্রধানমন্ত্রীও এ বিষয়ে কথা বলেছেন। আমাদের দাবি যে যৌক্তিক, তা ২০১৮ সালেই প্রমাণ করেছি। তখন তিনি সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। এবারও তিনি কার্যকর প্রদক্ষেপ নেবেন বলে আশা করি। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন আমাদের দাবি হয় পূরণ হবে নয়তো আমাদের দেশ ছাড়তে হবে। যে দেশে মেধাবীদের সম্মান নেই, সে দেশে মেধাবীরা থাকে না।

তারা বলেন, সব ক্ষেত্রে, সব ধরনের কোটা বাতিল করতে হবে। সংসদে আইন পাসের মাধ্যমে কোটা বাতিল করতে হবে। অন্যথায় আমাদের কর্মসূচি চলবে। আগামীকাল থেকে আমাদের পূর্ব ঘোষিত অনির্দিষ্টকাল ক্লাস-পরীক্ষা বর্জন চলমান থাকবে। বিকেল সাড়ে ৩টা থেকে সারাদেশে ব্লকেড কর্মসূচি পালিত হবে।

আন্দোলন আরও বেগবান করা হবে জানিয়ে সমন্বয়কারীরা বলেন, আজকে কারওয়ান বাজার পর্যন্ত ব্লক করেছি, কাল ফার্মগেট ছাড়িয়ে যাব।

Link copied!