ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

সাবরিনা রুবিনের কথায় কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লার গান

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৫:২৮ পিএম

সাবরিনা রুবিনের কথায় কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লার গান

ছবি: সংগৃহীত

ভারতের কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লা। সংগীত জীবনের ষাট বছর পদার্পণ করেছেন তিনি। ভারতের সংগীত অঙ্গনের এক অনন্য নাম শিল্পী হৈমন্তী শুক্লা।

সম্প্রতি বাংলাদেশের কবি এবং লেখিকা ডাক্তার সাবরিনা রুবিন এর লেখায় একটি গানে কণ্ঠ দিয়েছেন হৈমন্তী শুক্লা। গানটিতে সুর ও সংগীত পরিচালনা করেছেন ভারতের স্বনামধন্য সুরকার দেব গৌতম।

কণ্ঠশিল্পী হৈমন্তি শুক্লা এক ভিডিও বার্তায় বলেন, ‘দেব গৌতমের কথা অনেক শুনেছি। সাবরিনার লেখা এই গানটিতে সত্যিই অদ্ভুত এক দ্যোতনা অনুভব করেছি। নতুন গান যখনই গাই নিজের ভেতরে এক দারুণ আরামবোধ করি। আর অনেকদিন পর বাংলাদেশে আমার বাংলা গান প্রকাশ পাবে, এটা ভেবে ভালো লাগছে। বাংলাদেশের সিনেমাতেও অনেক গান করেছি। অনেকদিন পর এমন একটি আধুনিক গানের কাজ করলাম। 

এই প্রসঙ্গে সাবরিনা রুবিন বলেন, আমার লেখায় এত বড় গুণি একজন শিল্পী কণ্ঠ দিয়েছেন এটা সৌভাগ্যের। এখনো সপ্নের মতো লাগে। দীর্ঘদিন ধরেই গানের সাথে সম্পৃক্ত আছি। কাব্যচর্চার পাশাপাশি গান নিয়ে কাজ করে যাচ্ছি। আমার প্রিয় শিল্পীর তালিকায় হৈমন্তি শুক্লা একজন। তার কণ্ঠে আমার গান যাবে, এমন একটি বিষয় যখন চূড়ান্ত হলো, তখন থেকেই তাকে ভেবেই গানটি লিখলাম। সুরের জন্য সুরকার দেব গৌতমকে পাঠালাম। এরপর দিদির সাথে গান নিয়ে কথা হয় অনেকক্ষণ। গানটি ভয়েস দেবার পর একটি শুভেচ্ছা বার্তায় গানটি নিয়ে এমন চমত্কার কিছু কথা বলেন শুক্লাদিদি। তার কথাগুলো সত্যিই আমাকে অনুপ্রাণিত করেছে। তার গায়কী ও শিল্পীসত্তা নিয়ে কিছু বলাটা আমার ধৃষ্টতা। শুধু এটুকু বলব—এসব শিল্পী যখন কণ্ঠ দেন, তখন যেন গীতিকাব্যগুলোয় নতুন প্রাণের সঞ্চার হয়। শীঘ্রই প্রকাশিত হবে গানটি। গানটি নিয়ে আমি অনেক আশাবাদী।

শিল্প সাহিত্য চর্চায় বেশ দক্ষতার সাথে এগিয়ে চলেছেন ডাক্তার সাবরিনা রুবিন। লিখে চলেছেন নিরন্তর। বহু প্রতিভার অধিকারী এ কবি রোমানিয়ায় অবস্থিত আন্তর্জাতিক সংগঠন মুনির মেজিয়েদ ফাউন্ডেশনের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটির একজন সক্রিয় সদস্য। তিনি ইয়াসির আরাফাত বিশ্ব শান্তি পুরস্কার, চেকভ ব্রোঞ্জ সম্মাননা, গুজরাট সাহিত্য একাডেমি ও মটিভেশনাল স্ট্রিপস সম্মাননা, মুনির মেজিয়েদ এ্যাওয়ার্ড ইন লিটারেচার, বুড়িগঙ্গা ফাউন্ডেশন সম্মাননা সহ বিভিন্ন অন লাইন সম্মাননায় ভূষিত হয়েছেন। তার দুইটি ইংরেজি কবিতার বই লিমিটলেস লাভ এবং সাডেন স্প্রিং এগেন প্রকাশিত হয়েছে। এছাড়া বাংলায় তার বই নিষিদ্ধ নির্বাসন জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও তিনি ভারতে বেশ কিছু কফি টেবিল বুক এবং তামিল সিনেমার বাংলা লিরিক্স এর কাজ করছেন।

জানা গেছে, গানটি শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বানানো হয়েছে। হৈমন্তি শুক্লার এই গানটি দুই বাংলার ভিন্ন ভিন্ন প্ল্যাটফর্মে মুক্তির পাশাপাশি আই টিউনস, স্পটিফাইতে পাওয়া যাবে আগামী মাস থেকে।

Link copied!