ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪
বহু হতাহতের আশঙ্কা

উত্তরপ্রদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, লাইনচ্যুত ১২ বগি

রূপালী বিশ্ব

প্রকাশিত: জুলাই ১৯, ২০২৪, ১২:২৯ এএম

উত্তরপ্রদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, লাইনচ্যুত ১২ বগি

ছবি: সংগৃহীত

ভারতে আবারও ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। উত্তরপ্রদেশের গোন্ডার উল্টে এলাকায় আসামগামী ডাউন ডিব্রুগড় এক্সপ্রেস উল্টে গেছে। চন্ডীগড় থেকে আসামের ডিব্রুগড়ের দিকে যাচ্ছিল ট্রেনটি। দুপুর আড়াইটে নাগাদ ঝিলাহি স্টেশনের কাছে এই দুর্ঘটনা ঘটে। প্রায় ১০ থেকে ১২টি বগি লাইনচ্যুত হয়ে পড়ে। পুরোপুরি উল্টে যায় ট্রেনের তিনটি বগি। মূলত এসি কোচগুলি বেশি ক্ষতিগ্রস্ত বলে খবর স্থানীয় সূত্রে। আহত এবং মৃত্যুর সংখ্যা এখনও স্পষ্টভাবে জানা না গেলেও বহু হতাহতের আশঙ্কা রয়েছে। কয়েকজনের মৃত্যুর আশঙ্কাও করা হচ্ছে। প্রাথমিকভাবে দুজনের মৃত্যুর খবর রেলের তরফে জানানো হয়েছে।

ঘটনার সঙ্গে সঙ্গে প্রাথমিকভাবে উদ্ধারকাজে হাত লাগান স্থানীয় বাসিন্দারা। রেলের তরফে ইতিমধ্যেই উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। সবার আগে যাত্রীদের সুরক্ষিত করার ব্যবস্থা করছে রেল। পাশাপাশি আটকে পড়া যাত্রীদের ফেরাতে ইতিমধ্যেই ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে রিলিফ ট্রেন।

এনডিটিভির খবর, এখনও পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। তবে রেলের তরফে সরকারিভাবে কোনো ঘোষণা হয়নি। চোট গুরুতর হলে লখনৌ নিয়ে যাওয়ারও ব্যবস্থা করা হতে পারে রেলের তরফে। গত জুন মাসে পশ্চিমবঙ্গে ফাঁসিদেওয়ার কাছে দুর্ঘটনার কবলে পড়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সেই ঘটনার পর মাস পেরোতে না পেরোতেই ফের ভারতে রেল দুর্ঘটনা।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোন্ডায় ট্রেন দুর্ঘটনার খোঁজখবর নিয়েছেন ইতিমধ্যেই ৷ তাঁর সচিবালয় থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী আধিকারিকদের দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে নির্দেশ দিয়েছেন ৷ একইসঙ্গে উদ্ধারকাজ ত্বরান্বিত করার পাশাপাশি আহতদের যথাযথ চিকিৎসার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী ৷ প্রশাসনের বিভিন্ন বিভাগ যাতে নিজেদের মধ্যে সমন্বয় রেখে কাজ করে সেই নির্দেশও দেওয়া হয়েছে।

এই বিষয়ে ভারতীয় রেলের সরকারি বক্তব্য এখনও পাওয়া যায়নি। পুলিশ জানিয়েছে, ডিব্রুগড়গামী যাত্রীবাহী ট্রেনের কয়েকটি বগি মতিগঞ্জ ও ঝিলাহি রেলওয়ে স্টেশনের মধ্যে লাইনচ্যুত হয়েছে। উদ্ধারকাজ তদারকি করতে ঘটনাস্থলে রেল ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন আধিকারিকরা রয়েছেন। গোন্ডায় ডিব্রুগড় এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হওয়ার পরে এসডিআরএফ ইতিমধ্যেই উদ্ধার অভিযান শুরু করেছে। উত্তর-পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক পঙ্কজ সিং জানান, ঘটনায় এখনও পর্যন্ত কয়েকজনের মৃত্যু হয়েছে ৷ সাত জন গুরুতর আহত হয়েছে ৷

এদিকে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও উত্তরপ্রদেশের ডিব্রুগড়-চণ্ডীগড় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার বিষয়ে খোঁজ খবর নিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং আসাম সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে বলেও মুখ্যমন্ত্রী কার্যালয় থেকে জানানো হয়েছে ৷ এই নিয়ে গত কয়েক মাসে একাধিক রেল দুর্ঘটনা গেল। মাত্র মাস দেড়েক আগে ভয়াবহ দুর্ঘটনা দেখেছে পশ্চিমবঙ্গ। জলপাইগুড়ির কাছে দুর্ঘটনার কবলে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। তাতেও বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। এবার আবার দুর্ঘটনার সাক্ষী হল উত্তরপ্রদেশ।

Link copied!