ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

‘যুক্তরাজ্য জি-টু-জি ভিত্তিতে বেসরকারি খাতে বিনিয়োগ করবে’

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ০২:৪৪ পিএম

‘যুক্তরাজ্য জি-টু-জি ভিত্তিতে বেসরকারি খাতে বিনিয়োগ করবে’

ছবি: সংগৃহীত

ঢাকা: অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ক্যাপিটাল মার্কেট ও ট্রেড পলিসি পুনর্গঠনে যুক্তরাজ্য আমাদের সহায়তা করবে। এই বিষয়ে আমরা কথা বলেছি। তার আগে আমরা ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করবো। যুক্তরাজ্য জি-টু-জি ভিত্তিতে বেসরকারি খাতে বিনিয়োগ করবে। সে দেশের বড় বড় বাণিজ্য খাত আমাদের এখানে কাজ করবে। শিক্ষা, নারী উন্নয়ন ও শিশু সুরক্ষায় কাজ করবে ইউকে।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সারা কুকের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

পাচার হওয়া অর্থ ফেরাতে যুক্তরাজ্য কী ধরনের সহায়তা করবে, জানতে চাইলে অর্থ উপদেষ্টা বলেন, আজকের বৈঠকে এ বিষয়ে কথা হয়নি। তবে বাংলাদেশ ব্যাংক এটা নিয়ে কাজ করছে।

তিনি বলেন, শুধু যুক্তরাজ্য নয় অন্য দেশেও অর্থপাচার হয়েছে। এগুলো ফেরাতে দরকার হলে যেকোনো দেশের সঙ্গে আলোচনা করবো।দেশে ব্যবসায়ীক পরিবেশ উন্নত হলে বিদেশি বিনিয়োগ বাড়বে। আর এই পরিবেশ তৈরিতে সংস্কার প্রয়োজন।

আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে অত্যন্ত শক্তিশালী অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, আমরা আমাদের বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক সম্প্রসারণ করতে খুবই আগ্রহী। আমরা আলোচনা করেছি কীভাবে যুক্তরাজ্য বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারকে সমর্থন করতে পারে। কীভাবে আমরা অর্থনৈতিক সংস্কারের বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য বিশেষজ্ঞদের একত্রিত করতে একসঙ্গে কাজ করতে পারি এবং কীভাবে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে পারি, সে বিষয়ে আলোচনা হয়েছে।

আরবি/জেআই

Link copied!