ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশ লাং ফাউন্ডেশনের বিশ্ব ফুসফুস দিবস উদযাপন

মঈন মাহমুদ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৮:৪৯ পিএম

বাংলাদেশ লাং ফাউন্ডেশনের বিশ্ব ফুসফুস দিবস উদযাপন

বাংলাদেশ লাং ফাউন্ডেশনের বিশ্ব ফুসফুস দিবস উদযাপন। ছবি: রূপালী বাংলাদেশ

বাংলাদেশ লাং ফাউন্ডেশন (বিএলএফ) বাংলাদেশের বক্ষব্যাধি চিকিৎসকদের সর্ববৃহৎ এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে বিগত ১৭ বছর ধরে শ্বাসতন্ত্রের সুস্থতা নিশ্চিতকরণের জন্য কাজ করে আসছে। বিএলএফ “এশিয়া-প্যাসিফিক সোসাইটি অব রেসপাইরোলজি”(এপিএসআর)-এর সম্মানজনক এন-ব্লক মেম্বার। প্রতি বছরের ন্যায় এবারো বিএলএফ ২৫ সেপ্টেম্বর “বিশ্ব ফুসফুস দিবস” পালন করেছে। এ উপলক্ষে শুটিং ক্লাব মিলনায়তনে আজ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএলএফ-এর সভাপতি প্রথিতযশা বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক মো. আলী হোসেন। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সম্মানিত চিকিৎসকবৃন্দ এবং বক্ষব্যাধি বিশেষজ্ঞরা এখানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য পেশ করেন বাংলাদেশ লাং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ ডা. আব্দুস শাকুর খান ৷

বাংলাদেশ লাং ফাউন্ডেশনের বিশ্ব ফুসফুস দিবস উদযাপন। ছবি: রূপালী বাংলাদেশ

‘ফুসফুসের স্বাস্থ্য ও বিএলএফ’ শীর্ষক মূল নিবন্ধ উপস্থাপন করেন ডাঃ আসিফ মুজতবা মাহমুদ, মহাসচিব, বিএলএফ৷ এছাড়াও তাৎপর্যপূর্ণ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন বিএলএফ-এর সহসভাপতি অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দিন আহমাদ।

দেশ বরেণ্য শিল্পী তারকাদের শুভেচ্ছা বক্তব্য অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হিসেবে গণ্য করা হয়। ওয়ার্কশপ অন ষাং ফাংশন টেস্ট’ শীর্ষক কর্মশালার সফল অংশগ্রহণকারীদের মধ্যে অভিনন্দনপত্র বিতরণ করা হয়। সমগ্র অনুষ্ঠানের বৈজ্ঞানিক সহযোগী হিসেবে সার্বিক সহায়তা করে খ্যাতিমান ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এরিস্টো ফার্মা লিমিটেড।

সভাপতির ভাষণে বিএলএফ সভাপতি অধ্যাপক মো. আলী হোসেন সুধীবৃন্দকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশা ব্যক্ত করেন যে, ভবিষ্যতে বাংলাদেশের জনগণের স্বাসতন্ত্রের সুস্বাস্থ্য রক্ষায় বিএলএফ- এর সকল সদস্য ও সদস্যাবৃন্দ তাদের পেশাগত প্রচেষ্টা অব্যাহত রাখবেন।
দিবসটি উদযাপন উপলক্ষে সকালে গুলশান পুলিশ প্লাজা এলাকায় র‌্যালীর আয়োজন করা হয়।

আরবি/জেডআর

Link copied!