ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

৮ ব্যাংকের এমডি নিয়োগে ১৬ জনের তালিকা

শাহীনুর ইসলাম শানু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:৩৭ পিএম

৮ ব্যাংকের এমডি নিয়োগে ১৬ জনের তালিকা

ছবি সংগৃহীত

ঢাকা: রাষ্ট্রায়ত্ত্ব ৬ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহি কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ ১৯ সেপ্টেম্বর বাতিল করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। ব্যাংক কোম্পনি আইনের বিধি অনুসারে ৯০ কর্মদিবসের মধ্যে সব ব্যাংকে এমডি নিয়োগ বাধ্যতামূলক।  সে লক্ষ্যে পল্লী সংঞ্চয় ও কর্মসংস্থান ব্যাংকসহ মোট ৮টি ব্যাংকে এমডি নিয়োগ প্রক্রিয়ায় ১৬ জনের তালিকা নথিভুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

নথিভুক্ত করার আগে তালিকা করে ১৬ জনের সম্মতি নেয়া হয়েছে বলে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ১৯ সেপ্টেম্বর ৬ ব্যাংকের প্রধান নির্বাহিদের নিয়োগ বাতিল করা হয়। 
ব্যাংকগুলো হল- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানের উপসচিব আফসানা বিলকিস স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে এ বাতিলের সিদ্ধান্ত নিশ্চিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়- সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আফজাল করিম, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মুশেদুল কবির, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. জাহাঙ্গীর, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আব্দুল জাব্বার, বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আনিসুর রহমান এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হাবিবুর রহমান গাজীর সঙ্গে পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের জন্য সরকারের সম্মতি জ্ঞাপন করা হলো।

ব্যাংক কোম্পানি আইন ও পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তি অনুযায়ী তাদের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়ে পরবর্তী বিধিগত কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

তার আগে পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান আকরাম আল হোসেন ও এমডি শেখ জামিরুর রহমানকে অপসারণ করা হয়। গত ২০ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আলাদা দুটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

পল্লী সংঞ্চয় ও কর্মসংস্থান ব্যাংকসহ মোট ৮টি ব্যাংকে এমডি নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। ব্যাংক কোম্পনি আইনের বিধি অনুসারে ৯০ কর্মদিবসের মধ্যে নথিভুক্ত তালিকা বা তালিকার বাইরে থেকে সাক্ষাৎকার পর্ব শেষে ৮ ব্যাংকে নির্বাহী নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক।
 

আরবি/এস

Link copied!