ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
অর্থ উপদেষ্টা

আর্থিক সেবা সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে আসলে স্বচ্ছতা নিশ্চিত হবে

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৫:১৯ পিএম

আর্থিক সেবা সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে আসলে স্বচ্ছতা নিশ্চিত হবে

ড. সালেহউদ্দিন আহমেদ | ছবি: সংগৃহীত

অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, আর্থিক সেবার বিভিন্ন প্ল্যাটফরম একটি সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা সম্ভব হলে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। তিনি বলেন, সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতি পাবেন ততই দুর্নীতি কমবে ও নির্বিঘ্নে সেবা পাবেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) অর্থ বিভাগের বিভিন্ন সেবা দ্রুততার সঙ্গে সহজে ও সাশ্রয়ীভাবে প্রদানের জন্য তৈরি বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম উদ্বোধন করার সময় এ কথা বলেন তিনি।

সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘উদ্ভাবিত বিভিন্ন অটোমেটেড সেবা প্লাটফর্মের কার্যকারিতা সমুন্নত রাখতে দক্ষ জনবল সৃষ্টি করে তাদের মাধ্যমে নিয়মিত নবায়ন করতে হবে।’

উদ্বোধন করা সেবাগুলোর মধ্যে আছে- নবরূপায়িত আইবাস++ ওয়েবসাইট; এ-চালান ওয়েবসাইট, পেনশনারদের জন্য আছে- লাইফ ভেরিফিকেশন অ্যাপ, পেপারলেস অনলাইন লাস্ট পেমেন্ট সার্টিফিকেট (এলপিসি), সরকারি কর্মচারীদের অনলাইনে ছুটির আবেদন দাখিল, ছুটি মঞ্জুর ও হিসাবায়নের জন্য অনলাইন ছুটি ব্যবস্থাপনা,  অনলাইনভিত্তিক সরকারি আবাসন না-দাবি সনদপত্র এবং সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বিল দাখিল ও চাকরি সংক্রান্ত অন্যান্য তথ্য অনলাইনে পাওয়ার সুবিধার্থে ‘আইবাস সেইফ’ মোবাইল অ্যাপ। যা স্বচ্ছতা নিশ্চিত করতে সহায়ক।

আরবি/এফআই

Link copied!