ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

ক্রমাগত বাড়ছে কাঁচা মরিচের দামের ঝাল

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৪:০৭ পিএম

ক্রমাগত বাড়ছে কাঁচা মরিচের দামের ঝাল

ছবি: সংগৃহীত

কাঁচা মরিচের ঝাল যেন ক্রমাগত বাড়তেই আছে। তবে সেটি স্বাদে নয়, বরং দামে। রাজধানীর কাঁচাবাজারে কেজি প্রতি কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। আর এতে করে দিশেহারা ক্রেতারা।

বাজার ঘুরে দেখা গেছে, বন্যা ও সরবরাহ কমার অজুহাতে কেজিতে ১৬০ টাকা বেড়ে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৬০ টাকায়। সেই সঙ্গে কেজিতে ৪০০ থেকে ৫০০ টাকা বেড়েছে ইলিশের দামও। ডিমের দামও ডজনে বাড়তি ১০ টাকা। আর ডাল ও ভোজ্যতেলের সরবরাহ কমার অজুহাতে ঊর্ধ্বমুখী পণ্য দুটির দাম।

মূলত দেশের উত্তরাঞ্চলে বন্যার প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারে। আর এ কারণে শুধু কাঁচা মরিচ নয়, সরবরাহ কমার অজুহাতে পটল, দুন্দুল, করলার মতো সবজিগুলোর দাম কেজিতে ১০ টাকা বেড়েছে বলে জানান বিক্রেতারা। ক্রেতারা বলছেন, বাজার তদারকির অভাবেই বাড়ছে পণ্যের দাম।

সবজির পাশাপাশি ডিমের দামেও অস্থিরতা লেগেই আছে বাজারে। নতুন করে ডজনে বেড়েছে ১০ টাকা। পাইকারি পর্যায়ে ১৬৫ টাকা বিক্রি হলেও খুচরা বাজারে কিনতে গুনতে হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকা। এছাড়া ব্রয়লার মুরগি ১০ টাকা বেড়ে ১৯০ টাকা কেজি এবং সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৬০ টাকা কেজিতে।

মধ্যবিত্তের নাগালের বাইরে ইলিশ। কেজিতে ৫শ টাকা পর্যন্ত বেড়ে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৯০০ থেকে ২০০০ টাকা। বিক্রেতারা অন্যান্য মাছের দর কমার কথা বললেও ক্রেতারা বলছেন বিপরীত কথা।

ভোজ্যতেলের সরবরাহ ঠিক না থাকায় ২০ টাকা বেড়ে ৫ লিটার তেল বিক্রি হচ্ছে ৭৯০ থেকে ৮১০ টাকা। বেড়েছে ডালের দামও।

আরবি/এফআই

Link copied!