ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

সরকারি ১০ ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৪:৪৬ পিএম

সরকারি ১০ ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক

ছবি : রূপালী বাংলাদেশ

ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ছয়টি বাণিজ্যিক ব্যাংক ও চারটি বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার। গত এক মাসের বেশি সময় ধরে ব্যাংকগুলোর এমডি পদ শূন্য।

সোমবার (২১ অক্টোবর চারটি বিশেষায়িত ব্যাংকের নতুন এমডি নিয়োগ দিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়। এছাড়া ছয় ব্যাংকের এমডি নিয়োগের জন্য সুপরিশ করে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদকে চিঠি দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

নতুন এমডি নিয়োগে যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা হলেন- সোনালী ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেওয়ার সুপারিশ করা হয়েছে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শওকত আলী খানকে। জনতা ব্যাংকে আসছেন মজিবর রহমান, তিনি প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি ছিলেন। অগ্রণী ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল ইসলামকে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক করা হচ্ছে। রূপালী ব্যাংকের এমডি হচ্ছেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিম। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হচ্ছেন জসীম উদ্দিন, তিনি জনতা ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন এবং বেসিক ব্যাংকের এমডি হচ্ছেন কামরুজ্জামান খান, তিনি ছিলেন জনতা ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক।

বিশেষায়িত চার ব্যাংকের এমডি হিসেবে যাদের নিয়োগ দেওয়া হচ্ছে তারা হলেন- সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মীর মোফাজ্জল হোসেনকে করা হচ্ছে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি। পল্লী সঞ্চয় ব্যাংকের এমডি করা হচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক সালমা বানুকে। সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক সঞ্চিতা বিনতে আলীকে করা হচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক চানু গোপাল ঘোষকে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি হিসেবে সুপারিশ করা হয়েছে।

ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে গত ১৯ সেপ্টেম্বর এসব ব্যাংকের এমডিদের একসঙ্গে সরিয়ে দেওয়া হয়। সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালকদের নিয়োগ বাতিল করে পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়। এতে ব্যাংকগুলোর সার্বিক কার্যক্রমে স্থবিরতা নেমে এসেছে। এমডি না থাকায় এসব ব্যাংকের নতুন চেয়ারম্যানরাও ভূমিকা রাখতে পারেনি

আরবি/এফআই

Link copied!