ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে বিএসআরএমসহ শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠির সঙ্গে বৈঠক

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৬:৪৩ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে বিএসআরএমসহ শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠির সঙ্গে বৈঠক

ছবি, রূপালী বাংলাদেশ

বৃহৎ শিল্প গ্রুপগুলোর কোম্পানিকে পুজিবাজারে আনতে বৈঠক করা হয়েছে। ভালো মৌলভিত্তিসম্পন্ন শীর্ষস্থানীয় ও স্বনামধন্য কোম্পানি পুঁজিবাজারে আনতে মঙ্গলবার চট্টগ্রামে এই সভা করা হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে চট্টগ্রামভিত্তিক বৃহৎ শিল্পগোষ্ঠীর শীর্ষ কর্তাদের সঙ্গে এই সভা করা হয়েছে।

চট্টগ্রামের একটি হোটেলে সভায় উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, কমিশনার মু. মোহসিন চৌধুরী, কমিশনার মো. আলী আকবর, কমিশনার ফারজানা লালারুখসহ বিএসইসির কর্মকার্তারা। অন্যদিকে পিএইচপি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান, বিএসআরএম গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী এফসিএ, প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীরসহ স্থানীয় উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের স্থানীয় বৃহৎ শিল্প গ্রুপগুলোর অধীনে থাকা শক্তিশালী মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে সভায় আলোচনা হয়।

পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ার বিদ্যমান প্রতিবন্ধকতা ও জটিলতা, ব্যাংকের পরিবর্তে পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়ন ও মূলধন সংগ্রহ, তালিকাভুক্তির মাধ্যমে ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোর ব্যবসা সম্প্রসারণ ইত্যাদি বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। একইসাথে পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বাপর কি কি চ্যালেঞ্জ রয়েছে এবং কিভাবে সেসব চ্যালেঞ্জ মোকাবিলা করা নিয়ে শিল্প উদ্যোক্তাদের মাঝে খোলামেলা আলাপ করা হয়েছে।

বৈঠকে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেন, দীর্ঘ সময়ে যে কোম্পানি সাফল্য ও সুনামের সাথে দেশে ব্যবসা করছে এবং দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছে, তাদের পুঁজিবাজারে অংশগ্রহণ একান্ত কাম্য। বিশ্বেজুড়ে পুঁজিবাজার দেশের অর্থনীতির মূল প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে কাজ করে। তাই, মৌলভিত্তিসম্পন্ন শীর্ষস্থানীয় ও স্বনামধন্য কোম্পানি এবং গ্রুপকে তালিকাভুক্ত করতে বিএসইসি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে।

পিএইচপি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান বলেন, সততা, নিষ্ঠা ও বিশ্বস্ততার সাথে আইন মেনে নিয়মমাফিক ব্যবসা পরিচালনা করে সরকারের রাজস্ব বৃদ্ধি করা যায়। পাশাপাশি দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা যায় এবং সুনামের সাথে এই কাজ পিএইচপি গ্রুপ দীর্ঘদীন ধরে করে আসছে।

বিএসআরএম গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্তি কোম্পানিগুলোর স্বচ্ছতা বাড়ায় এবং সুশাসন নিশ্চিত করে। তিনি তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার ডি-ম্যাট ফরমে রাখার ক্ষেত্রে যেকোনো ধরনের অনিয়ম রোধে প্রয়োজনীয় সংস্কার আনতে গুরুত্বারোপ করেন।

প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর বৈঠকে বলেন, দেশে তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর ব্যবসা পরিচালনায় বিরাট অঙ্কের চলতি মূলধনের প্রয়োজন হয়। সেক্ষেত্রে বিদ্যমান পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে বিধিমালার অধীনে পুঁজির ব্যবহার নিয়ে কিছু জটিলতা রয়েছে। তার সংস্কার হলে, তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর জন্য পুঁজিবাজার থেকে অর্থায়নের সুযোগ হবে এবং পাশাপাশি এই খাতের জন্য সুফল বয়ে আনবে।

আরবি/এস

Link copied!