ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ফের অশান্ত আশুলিয়া শিল্পাঞ্চল

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১২:২৯ পিএম

ফের অশান্ত আশুলিয়া শিল্পাঞ্চল

ছবি: সংগৃহীত

আবারও অশান্ত হয়ে ওঠেছে শিল্পাঞ্চল আশুলিয়া। এবার বকেয়া বেতনের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রেখেছে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা। এতে মহাসড়কটিতে বন্ধ হয়ে গেছে যান চলাচল। উদ্ভুত এই পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছেন পুলিশ, শিল্প পুলিশ, আর্মড পুলিশ, র‍্যাব, বিজিবি ও সেনা সদস্যরা। তবে শ্রমিকদের বিক্ষোভে মহাসড়ক জুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে ভোগান্তিতে পড়েছেন অসংখ্য মানুষ। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন শিল্প পুলিশের আশুলিয়া জোনের পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম।

গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) প্রতিশ্রুত সময়ের মধ্যে বেতন দিতে না পারায় পূর্ব ঘোষণা দিয়েই বুধবার (১১ সেপ্টেম্বর) বন্ধ রাখা হয় ইন্ডাস্ট্রিয়াল পার্কের ৩৩টি কারখানা। এসব কারখানায় কাজ করেন প্রায় আটচল্লিশ হাজার শ্রমিক। তাদের পেছনে মাসিক বেতন হিসেবে গুনতে হয় প্রায় ৮৫ কোটি টাকা।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেতনের দাবিতে বুধবার সকাল থেকেই ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা অবস্থান নেন নবীনগর কালিয়াকৈর মহাসড়কের চক্রবর্তী এলাকায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, জানা যায়, চলতি মাসের প্রথম সপ্তাহে শ্রমিকদের বেতন দেয়ার কথা থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)‌ বেক্সিমকোর প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্ট জব্দ করায় বেতন দেওয়া সম্ভব হয়নি। গতকাল মঙ্গলবার ভিন্ন একটি উৎস থেকে মাত্র ৪০০ জনের বেতন দেওয়া হলেও অবশিষ্টদের বেতন পরিশোধ করা যায়নি। যে কারণে এদিনও কাজ বন্ধ রেখে বিক্ষোভ করেন শ্রমিকরা। এক পর্যায়ে মহাসড়কে অবস্থান নিয়ে প্রায় চার ঘণ্টা অবরোধ করে রাখেন তারা।

আরবি/জেআই

Link copied!