ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এমডির চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১০:০১ পিএম

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এমডির চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: রাষ্ট্রায়ত্ত্ব ৬ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। প্রধান নির্বাহিদের নিয়োগ বাতিল করা ব্যাংকগুলো হল সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।

বৃহস্পতিবার আর্থিক প্রতিষ্ঠানের উপসচিব আফসানা বিলকিস স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে এ বাতিলের সিদ্ধান্ত নিশ্চিত করা হয়েছে। আর বাতিল সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট ব্যাংকগুলোর চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন উপসচিব আফসানা বিলকিস।

পৃথক প্রজ্ঞাপনে বলা হয়, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আফজাল করিম, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মুশেদুল কবির, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. জাহাঙ্গীর, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আব্দুল জাব্বার, বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আনিসুর রহমান এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হাবিবুর রহমান গাজীর সঙ্গে পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের জন্য সরকারের সম্মতি জ্ঞাপন করা হলো।

এতে ব্যাংক কোম্পানি আইন ও পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তি অনুযায়ী তাদের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়ে পরবর্তী বিধিগত কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে আমরা ৬ ব্যাংককে নির্দেশনা দিয়েছি। এখন ব্যাংকগুলো তাদের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে।

যেমন, কোন কোন ব্যাংকের বিধি অনুযায়ী এমডির চুক্তি বাতিলের ক্ষেত্রে ৩-৬ মাস আগে জানানো বা তার সমপরিমাণ অর্থ আদায় করতে হয়। পরিচালনা পর্ষদ বিষয়গুলো পর্যালোচনা করে এমডিদের চুক্তি বাতিলের বিষয়ে ব্যবস্থা নিবে।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মুশেদুল কবির রূপালী বাংলাদেশকে বলেন, সরকারের নীতিগত সিদ্ধান্তে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে। এটা দ্রুত সময়ে কার্যকর করা হবে। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হাবিবুর রহমান গাজী জানিয়েছেন চুক্তি বাতিলের সিদ্ধান্ত চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে।

আরবি/জেডআর

Link copied!