ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

কয়েক মাসের মধ্যে জিনিসপত্রের দাম কমে আসবে: অর্থ উপদেষ্টা

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৫:০৮ পিএম

কয়েক মাসের মধ্যে জিনিসপত্রের দাম কমে আসবে: অর্থ উপদেষ্টা

ছবি: সংগৃহীত

ঢাকা: অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, পাচার হওয়া অর্থ ফেরত আনতে একটি টাস্কর্ফোস গঠন করা হবে। একইসঙ্গে কয়েক মাসের মধ্যে জিনিসপত্রের দাম কমে আসবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বায়িং হাউজের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি বলেন, আমরা অলরেডি বলে দিয়েছি পাচার হওয়া অর্থ ফেরত আনতে একটি টাস্কফোর্স গঠন করা হবে। একইসঙ্গে সংস্কারের বিষয়ে কথাবার্তা বলেছি এগুলো একেবারে দৃশ্যমান।

দেশের ব্যবসা-বাণিজ্য নিয়ে তিনি বলেন, আলু ও পেঁয়াজের শুল্ক কমিয়ে দিয়েছি, এগুলো যাতে এনশিওর করে সেটার নির্দেশও দেয়া হয়েছে। এছাড়া মাছ, মাংস, ডিমের বিষয়ে কথা বলেছি, বাজার মনিটরিংয়ের কথা বলেছি।

জিনিসপত্রের দাম নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, জিনিস পত্রের দাম অনেকগুলো কারণে বেড়ে গেছে, সেটা চট করে টেনে নামিয়ে আনা যাবে না। তবে দৃশ্যমান কমেছে কিনা সেটা কয়েক মাসের মধ্যে দেখতে পারবেন।

বায়িং হাউজের সঙ্গে কি নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে অর্থ উপদেষ্টা বলেন, তারা বলেছে ডিরেক্টর ছাড়া বায়িং হাউজের মাধ্যমে অনেক সময় অর্ডার দেওয়া হয়। রপ্তানির ক্ষেত্রেও সহায়তা করে। এ রকম কিছু কিছু ব্যাপার রয়েছে। যেমন ইপিবির রেজিস্ট্রেশন, ব্যাংক, অর্ডারের বিষয়ে সমস্যা সমাধার করলে রপ্তানি বাড়বে। আমরা বলেছি রপ্তানি আরও বেড়ে ৫০ বিলিয়ন হবে, তারা বলেছে ১০০ বিলিয়ন ছাড়িয়ে যাবে। আমি বলেছি এটা আমরা দেখবো, যেটা ভালো হয় সেটা করবো।
 

আরবি/এফআই

Link copied!