ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
দেশে ফিরলেন সাবেক চেয়ারম্যান

৭ বছরের সর্বোচ্চ দরে ইসলামী ব্যাংকের শেয়ার, তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৯:৩৫ পিএম

৭ বছরের সর্বোচ্চ দরে ইসলামী ব্যাংকের শেয়ার, তদন্তের নির্দেশ

ছবি: রূপালী বাংলাদেশ

বৈষম্যবিরোধী প্রবল আন্দোলনে ৫ আগস্ট সরকার প্রধান শেখ হাসিনা ভারতে আশ্রয় নেন। পরদিন ৬ আগস্ট থেকেই ইসলামী ব্যাংকের শেয়ারপ্রতি দরে গতির সৃষ্টি হয়। অস্বাভাবিকভাবে দর বাড়তে থাকায় বুধবার কারণ অনুসন্ধানে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অনুসন্ধান শেষে ৩০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। ৬ আগস্ট থেকে ইসলামী ব্যাংকের শেয়ারপ্রতি দর বুধবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত  ১১৫ শতাংশ বেড়ে ৭০ টাকা ৪০ পয়সায় পৌঁছে। 

২০১৭ সালে এস আলম গ্রুপ নিয়ন্ত্রণে নেয়ার পর সাত বছরে এটিই ব্যাংকটির শেয়ারের সর্বোচ্চ দর।

এদিকে, লন্ডন থেকে দেশে ফিরেছেন ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের। ফ্যাসিবাদ আওয়ামী লীগ সরকারের পতনের পর প্রায় ১০ বছর পরে গত রোববার তিনি দেশে ফিরেছেন।

সাবেক চেয়ারম্যানের দেশে ফেরার খবর নিশ্চিত করেন ইবনে সিনা ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী মাহমুদ হাসান। তিনি রূপালী বাংলাদেশকে বলেন, আবদুজ জাহের রোববার লণ্ডন থেকে দেশে ফিরেছেন। ২০১৫ সালের মাঝামাঝি পর্যন্ত ইসলামী ব্যাংকের দায়িত্ব পালন করেন তিনি।

দেশে ফেরা আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের বর্তমানে ইবনে সিনা ট্রাস্টি বোর্ডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি এই বোর্ডের চেয়ারম্যান ছিলেন। পাশাপাশি তিনি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। আবদুজ জাহের ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে ২০১৫ সালের মাঝামাঝি পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন। ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করার পর ইবনে সিনা ট্রাস্ট ব্যাংকের সব শেয়ার বিক্রি করে দেয়।

ইসলামী ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকটির বোর্ডে পরিবর্তনের আগে আবদুজ জাহের চেয়ারম্যান পদ থেকে ২০১৫ সালে পদত্যাগ করার পর তিনি দেশ ছাড়েন। এরপর ২০১৬ সাল থেকে ইসলামী ব্যাংকে শুরু হয় আওয়ামী লীগের জামাতমুক্তকরণ প্রক্রিয়া। তারপরে ২০১২ সালের করা কোম্পানি আইনে উদ্যোক্তাদের ৩০ শতাংশ সমন্বিত শেয়ার ধারণ এবং উদ্যোক্তাদের ২ শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক করে সরকার।

ব্যাংককে জামাতমুক্ত করা প্রক্রিয়ায় চট্টগ্রামের বিতর্কিত ব্যবসায়ী প্রতিষ্ঠান এস আলম গ্রুপ বাজার থেকে সাধারণ শেয়ার কিনে ব্যাংকের পরিচালনা পর্ষদে অবস্থান নেয়। এরপর ৭ টি ব্যাংক নিয়ন্ত্রণে নেয় এস আলম গ্রুপ।

অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনায় ডিএসইকে তদন্তের নির্দেশ

পরিবির্তিত সরকার ব্যবস্থায় সেই এস আলম গ্রুপের পর্ষদ পরিবর্তন করা হলে নতুন করে আস্থা ফিরতে শুরু করে ব্যাংক সেক্টরে। প্রবল বাধার মুখে ০৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে আশ্রয় নিলে পর দির ০৬ আগস্ট থেকে ইসলামী ব্যাংকের শেয়ারপ্রতি দর বাড়তে থাকে। ২৫ সেপ্টেম্বর সেই শেয়ারপ্রতি দাম একমাসে ৬৭ শতাংশ বেড়ে ১৬ বছরের মধ্যে সর্বোচ্চ দরে পৌঁছেছে। গতকাল বুধবার ছিল ডিএসইর লেনদেনের সর্বোচ্চ স্থানে। ব্যাংকখাতে সর্বোচ্চ দরে শেয়ারপ্রতি ৭০ টাকায় লেনদেন হয়, তবে তার আগের দিন মঙ্গলবার ছিল ৬৪ টাকা।    

ইসলামী ব্যাংকের শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনায় বিএসইসি ঢাকা স্টক এক্সচেঞ্জকে আগামী ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছে। এ সময়ে ইসলামী ব্যাংকের শেয়ার ১১৫ শতাংশ বেড়ে ৭০ টাকা ৪০ পয়সায় পৌঁছে।

ইসলামী ব্যাংকের শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনায় ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) তদন্তের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জারি করা আদেশে বিএসইসি বলেছে, সাম্প্রতিক সময়ে ইসলামী ব্যাংকের শেয়ারের মূল্য ও পরিমাণ উল্লেখযোগ্যভাবে ওঠানামা করেছে যা অস্বাভাবিক ও সন্দেহজনক বলে মনে হয়। বাজারের হেরফের, অভ্যন্তরীণ লেনদেন এবং শেয়ারের ইউনিটের দাম ও পরিমাণের অস্বাভাবিক গতিবিধির পেছনে অন্যান্য বাজার অপব্যবহারসহ বিভিন্ন কারণ চিহ্নিত করতে ডিএসই ৬ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ইসলামী ব্যাংকের শেয়ারের লেনদেনের বিষয়ে তদন্ত করবে।

আরবি/জেডআর

Link copied!