ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বিজিএমইএ’র নতুন সভাপতি খন্দকার রফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৬:৫৩ পিএম

বিজিএমইএ’র নতুন সভাপতি  খন্দকার রফিকুল ইসলাম

বিজিএমইএ’র নতুন সভাপতি খন্দকার রফিকুল ইসলাম । ছবি: সংগৃহীত

ঢাকা: তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) নতুন সভাপতি মনোনীত হয়েছেন খন্দকার রফিকুল ইসলাম। এর আগে তিনি সংগঠনটির সিনিয়র সহসভাপতি ছিলেন। এ ছাড়া সহসভাপতি থেকে সিনিয়র সহসভাপতির দায়িত্ব পেয়েছেন আব্দুল্লাহ হিল রাকিব। অন্যদিকে পরিচালক থেকে সহসভাপতির দায়িত্ব পেয়েছেন আসিফ আশরাফ।

সংগঠন পরিচালনা পর্ষদের জরুরি সভায় গত শনিবার এ মনোনয়ন দেওয়া হয়। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সভায় নিয়মিত সভাপতি এস এম মান্নান কচির পদত্যাগপত্র গ্রহণ ও অনুমোদন দেওয়া হয়। কচি ঢাকা উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। সর্বশেষ অনুষ্ঠিত বিজিএমইএর পর্ষদ নির্বাচনে তাঁর নেতৃত্বাধীন সম্মিলিত প্যানেল ৩৫টি পদের সব ক’টিতে নির্বাচিত হয়। গত ৬ এপ্রিল দায়িত্ব নেন কচি। তবে ছাত্র-জনতার অভ্যুত্থানে সরকার পতনের পর থেকে তিনি বিজিএমইএ ভবনে প্রবেশ করেননি।

এর আগে ২০ আগস্ট গত নির্বাচনে পরাজিত প্যানেল বর্তমান বোর্ডের বিলুপ্তি এবং সমিতির জন্য অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন তদারকি করতে একটি অন্তর্বতী কমিটি গঠনের আহ্বান জানিয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া এক চিঠিতে প্যানেল অভিযোগ করে, চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বিজিএমইএ নির্বাচনে অনিয়ম হয়েছে এবং তৎকালীন হাসিনা সরকারের দ্বারা নির্বাচন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল।

প্যানেল নেতারা আরও অভিযোগ করেন, কচির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক ছিল এবং জুলাই-আগস্টে আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর সাথেও জড়িত ছিলেন তিনি। রাজনৈতিক পরিবর্তনের পর তিনি আত্মগোপনে চলে গেছেন।

ছাত্র-জনতা গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে কচির বিরুদ্ধে  হত্যা মামলাসহ একাধিক মামলা দায়ের করা হয়েছে।

আরবি/জেডআর

Link copied!