ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

বিএসইসি চেয়ারম্যানের সাথে কোস্ট গার্ড মহাপরিচালক ও সশস্ত্র বাহিনীর বৈঠক

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ১১:১৫ এএম

বিএসইসি চেয়ারম্যানের সাথে কোস্ট গার্ড মহাপরিচালক ও সশস্ত্র বাহিনীর বৈঠক

ফাইল ছবি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সাথে বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী ওএসপি, এনপিপি, এনডিসি, পিএসসি এবং কোস্ট গার্ড ও সশস্ত্র বাহিনী কর্মকর্তাদের বৈঠক করা হয়।  

রোববার (৬ অক্টোবর) হওয়া এ বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মু. মোহসিন চৌধুরী উপস্থিত ছিলেন।

পুঁজিবাজার দেশের অর্থনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।  পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সরকার ঘোষিত গুরত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (Critical Information Infrastructure-CII) এর অন্তর্ভুক্ত রয়েছে। বিএসইসি’র সুষ্ঠ নিরাপত্তা নিশ্চিতে আগারগাঁও শেরে বাংলা নগর প্রশাসনিক এলাকার দায়িত্বপ্রাপ্ত সশস্ত্র বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থা সহায়তা করবে মর্মে উল্লেখিত বৈঠকে আলোচিত হয়। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কার্যক্রম যাতে যথাযথ প্রক্রিয়ায় ও নির্বিঘ্নভাবে সম্পাদিত হয় তা নিশ্চিতেই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, কমিশন স্বতঃপ্রণোদিতভাবে বাজারের বিভিন্ন অংশীজনের সাথে ধারাবাহিকভাবে বৈঠক ও আলোচনা করছে এবং একটি স্বচ্ছ, গতিশীল, বিনিয়োগ ও বিনিয়োগকারীবান্ধব পুঁজিবাজার তৈরিতে নিরলস কাজ করছে। বর্তমান কমিশন পর্যায়ক্রমে দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন অংশীজনদের সাথে আলোচনায় বসছে। পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) এর সাথে গত ৩০ সেপ্টেম্বর ২০২৪ তারিখে ঢাকা স্টক এক্সেচেঞ্জ পিএলসি (DSE), চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জ পিএলসি (CSE), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (CDBL), সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (CCBL), বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (BICM), বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (BASM) ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (CMSF) এর শীর্ষ নির্বাহীদের এবং গত ০১ অক্টোবর ২০২৪ তারিখে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (DBA), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (BMBA), অ্যাসোসিয়েশন অব ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (ACRAB), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (BAPLC), ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (FRC), ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (ICAB) ও ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (ICMAB) এর শীর্ষ প্রতিনিধিদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় সাধারণ বিনিয়োগকারীদের সাথেও আলোচনার বসার সুযোগ রয়েছে। ইতোমধ্যে ০৬ অক্টোবর কমিশনের সাথে বিনিয়োগকারীদের একটি অংশের বৈঠক হয় এবং সে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়। সর্বোপরি, দেশের পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে ও কল্যাণে এবং বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করে বাজার সংশ্লিষ্ট সকলের মতামত ও পরামর্শের আলোকে পুঁজিবাজারের গঠনমূলক ও টেকসই সংস্কারের জন্য বিএসইসি কাজ করে যাচ্ছে।

আরবি/জেআই

Link copied!