ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

সাতদিনে রেমিট্যান্স এলো ৭ হাজার কোটি টাকার বেশি

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৮:২৯ পিএম

সাতদিনে রেমিট্যান্স এলো ৭ হাজার কোটি টাকার বেশি

ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি সেপ্টেম্বর মাসের প্রথম সাতদিনে দেশে বৈধপথে এসেছে ৫৮ কোটি ৪৫ লাখ ডলারের রেমিট্যান্স। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ৭ হাজার ১৪ কোটি টাকা। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত সবশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১৫ কোটি ২৮ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৪৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৪১ কোটি ৫২ লাখ ৭০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

এর আগে গত আগস্ট মাসে দেশে প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছিল ২২২ কোটি মার্কিন ডলার। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ২৬ হাজার ৬৫৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, চলতি সেপ্টেম্বরের শুরু থেকেই রেমিট্যান্স আসার গতি ভালো রয়েছে। এ ধারা অব্যাহত থাকলে আড়াই বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

রেমিট্যান্স বেশি আসার পেছনে সচেতনতা কাজ করছে উল্লেখ করে তিনি জানান, প্রবাসীদের কাছে পৌঁছানো আর ডলারের দর বৃদ্ধিতে হুন্ডি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন তারা। এতে বাড়ছে রেমিট্যান্স আসার পরিমাণ।
 

আরবি/এফআই

Link copied!