ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

সাবেক কর্মচারীদের আন্দোলন,লোকসানে সাইনোভিয়া ফার্মা

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১২:১৯ এএম

সাবেক কর্মচারীদের আন্দোলন,লোকসানে  সাইনোভিয়া ফার্মা

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় বিশেষ অবদান রাখা ওষুধ উৎপাদন কোম্পানি সাইনোভিয়া। দীর্ঘ ৬৫ বছর ধরে ক্যান্সারসহ গুরুত্বপূর্ণ বেশ কিছু জীবন বাচানো ওষুধ উৎপাদন করে কোম্পানিটি। তবে সম্প্রতি সাবেক কর্মচারীদের আন্দোলনের মুখে কোম্পানির বিপণন ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছে কর্তৃপক্ষ।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ অভিযোগ করেন কর্তৃপক্ষ। এসময় সাইনোভিয়া ফার্মা পিএল সির চিফ ফিনান্সিয়াল অফিসার বলেন, প্রায় ৩০০ বিক্রয় প্রতিনিধির এমন আন্দোলনে ও কাজে যোগ না দেওয়াসহ নানা জটিলতায় ৪০০ কোটির সেলস থেকে কোম্পানির বর্তমান সেলস দুইশত কোটির ঘরে। এতে করে দুই বছরে প্রায় ২০০ কোটি টাকা লোকসান গুনেছে কোম্পানি।

সাইনোভিয়া ফার্মা পিএলসির মো. মুঈন ঊদ্দিন মজুমদার বলেন, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে প্যারিস ভিত্তিক বহুজাতিক কোম্পানি সানোফি রূপ, সানোফি বাংলাদেশ থেকে তাদের মালিকানাধীন ও শেয়ার বিক্রির সংবাদ পত্রিকায় প্রকাশিত হওয়ার পর, বিক্রয় প্রতিনিধিদের একটি অংশ সাময়িক কর্মবিরতিতে যায়। মালিকানা পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্তের পর ২০২১ সালের ২০ শে জানুয়ারি হতে কোম্পানির ৯০০ কর্মকর্তা- কর্মচারীর মধ্যে প্রায় ৩০০ বিক্রয় প্রতিনিধি পরিপূর্ণ কর্মবিরতিতে চলে যায়। কর্মবিরতিকালীন তারা সানোফি গ্রুপ এর নিকট মালিকানা প্রত্যাহারের কারণে বিশাল অংকের ক্ষতিপূরণ দাবি করে এবং আরও নানাবিধ দাবি দাওয়া উত্থাপন করে। সানোফি গ্রুপ তাদের এই সব অন্যায্য দাবি দাওয়া পূরণে অস্বীকৃতি জানায়। এই অবস্থায় কর্মবিরতিতে যাওয়া কর্মচারীরা লেবার কোর্টে এই সংক্রান্ত একটি মামলা দায়ের করে।

তিনি আরও বলেন, সানোফি কর্তৃপক্ষ কর্মবিরতিরত কর্মচারীদেরকে একাধিকবার আলোচনায় বসার জন্য আমন্ত্রণ জানায়। কোন সঙ্গত কারণ ছাড়াই তারা সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করে। সানোফির সকল কর্মকর্তা কর্মচারীগণ এবং উল্লেখযোগ্য সংখ্যক বিক্রয় প্রতিনিধি উল্লিখিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন। সভায় সবাইকে সুষ্ঠু পরিবেশ বজায় রেখে কাজ করার আহ্বান জানানো হয়। পক্ষান্তরে তারা কাজে যোগদান না করে অবমাননাকর ও আপত্তিজনক মন্তব্য করা, হুমকিমূলক সামাজিক পোস্ট, আক্রমণাত্মক বক্তব্য, অসতা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রদান, ইত্যাদি অব্যাহত রাখে।

বিগত ৭ই আগষ্ট ২০২৪ ইং তারিখে সাইনোভিয়া ফার্মার সেগুন বাগিচাস্থ প্রধান কার্যালয়ে জানুয়ারী ২০২১ থেকে কর্মবিরতিতে যাওয়া প্রাক্তন বিক্রয় প্রতিনিধিগণ জোরপূর্বক বেআইনিভাবে অনুপ্রবেশ করে। সকল কর্মকর্তা ও কর্মচারীদের অফিসের ভিতরে জিম্মি করে তারা বিবিধ অযৌক্তিক দাবি দাওয়া যেমন- কর্মবিরত থাকাকালীন সময়ের বেতনাদি, চাকুরিতে পূনর্বহাল অথবা ক্ষতিপূরণ ইত্যাদি উত্থাপন করে।

কর্তৃপক্ষ আরও জানায় দীর্ঘ আড়াই মাস থেকে কোম্পানির প্রধান অফিসে আন্দোলন করছে বিক্রয় প্রতিনিধিরা। এমতা অবস্থায় বোর্ড অনুমতি সাপেক্ষে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

রূপালী বাংলাদেশ

Link copied!