ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান

ঢাবির প্রো-ভিসির নিয়োগের প্রজ্ঞাপন জারি করার দাবিতে মানববন্ধন

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৩:১২ পিএম

ঢাবির প্রো-ভিসির নিয়োগের প্রজ্ঞাপন জারি করার দাবিতে মানববন্ধন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল-কে নিয়োগ করে অবিলম্বে প্রজ্ঞাপন জারি করার দাবিতে মানববন্ধন ও শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছে ঢাবির শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য পাদদেশে এ মানববন্ধন আয়োজন করে তারা।  

এ সময় লবিং না মেধা? মেধা মেধা; প্রোভিসির প্রজ্ঞাপন দিতে হবে, দিয়ে দাও ; এরূপ নানা স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

মানববন্ধনে এপ্লাইড কেমিস্ট্রি বিভাগের শিক্ষার্থী জাবির বলেন, অতীত ঘেঁটে দেখবেন নির্দলীয় কোন ভিসি ও প্রো-ভিসি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসেনি। তাহলে একজন অরাজনৈতিক শিক্ষক যখন প্রো-ভিসি হিসেবে মনোনীত হলেন তাকে কোন অদৃশ্য শক্তি আটকে দিল!

তিনি আরও বলেন, সাদা ও নীল রাঙা রাজনীতি ইসমাইল স্যারের প্রো-ভিসি হওয়া আটকে দিচ্ছে। আমরা আর চাই না কোনো দল এসে ঘাঁটি গাড়ুক।

ইসলামিক স্টাডিজ বিভাগের আব্দুর রহমান বলেন,  ভিসি নিয়োগ দেওয়ার সময়ও আমরা দেখেছি একটি মহল ব্যাপক মহড়া দিয়েছে। এই মহড়া আর দিতে দেওয়া চলবে না। এক শিয়াল থেকে আরেক শিয়ালের হাতে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে তুলে দিতে পারি না। মেধা ও যোগ্যতার ভিত্তিতে মনোনীত ইসমাইল স্যারেকে উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে চাই।

মানববন্ধন শেষে শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিতে সচিবালয়ের দিকে  রওনা হয় শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সকল নিয়োগের প্রজ্ঞাপন ইতোমধ্যেই জারি হলেও রহস্যজনকভাবে আটকে আছে উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন। এই মুহূর্তে সার্বিকভাবে যোগ্য ও শিক্ষার্থীদের নিকট গ্রহণযোগ্য হওয়ার পরও মনোনীত শিক্ষকের নিয়োগের প্রজ্ঞাপন জারি না করার পেছনে কোন রাজনৈতিক চক্রান্ত বা ষড়যন্ত্র বিদ্যমান।

‘আমরা আশংকা করছি অধ্যাপক মোহাম্মদ ইসমাইল স্যারের উপর শিক্ষার্থীদের প্রবল সমর্থন ও গ্রহণযোগ্যতার কারণে একটি মহল তাদের বিরুদ্ধে অপকৌশল প্রয়োগ করে দলীয় শিক্ষকদের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগের চেষ্টা করছে। আমরা তাদের হীনচেষ্টা প্রত্যাখান করছি।

রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাপক ইসমাইল স্যারেকে উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগের প্রজ্ঞাপন অবিলম্বে জারির দাবি জানাই।‍‍`

আরবি/জেআই

Link copied!