ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ছাত্রলীগের বিরুদ্ধে ঢাবির ‘সত্যেন বোস পাঠাগারে’ লুটপাটের অভিযোগ

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৫:৫৩ পিএম

ছাত্রলীগের বিরুদ্ধে ঢাবির ‘সত্যেন বোস পাঠাগারে’ লুটপাটের অভিযোগ

ছবি রুপালী বাংলাদেশ

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সত্যেন বোস পাঠাগারে হামল, লুটপাট ও শিক্ষার্থীদের হেনেস্তা করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।  বুধবার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে সত্যেন বোস পাঠাগারের সম্পাদক মোজাম্মেল হক এই অভিযোগ তুলেন।

তিনি বলেন, সম্প্রতি ছাত্র-জনতার অভ্যুত্থান চলাকালে হল বন্ধ ঘোষণার সময় পাঠাগারটি প্রশাসন তালাবদ্ধ করে। ২ সেপ্টেম্বর রাতে পিংকর চৌধুরী রাতুল ও রাজদীপ চৌধুরী রানুর নেতৃত্বে ছাত্রলীগের কিছু কর্মী পাঠাগারটির তালা ভেঙ্গে কিছু জিনিসপত্র নিয়ে যায়। আমাকে ফোন করে হুমকি প্রদান করে। এই পরিস্থিতিতে পাঠাগারের সাথে যুক্ত জগন্নাথ হলের কয়েকজন শিক্ষার্থী তাদের সাথে দেখা করতে যায়। হল প্রাধ্যক্ষের উপস্থিতিতে ছাত্রলীগের উত্তেজিত কর্মীরা তাদের মারধর ও হেনেস্তা করে।

গণআন্দোলনের মাধ্যমে পরাজিত শক্তি ছাত্রলীগ হল প্রভোস্ট মিহির লাল শাহার সহযোগিতায় এরকম একটি ন্যাক্কারজনক ঘটনা ঘটালো। আমরা আগেও দেখেছি তিনি নানাভাবে ছাত্রলীগকে শেল্টার দিয়েছেন এবং নানা অপকর্মে ছাত্রলীগকে প্রত্যক্ষ-পরোক্ষভাবে সহযোগিতা করেছেন। একজন শিক্ষক এবং প্রভোস্টের পক্ষ থেকে এরকম আচরন বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

জগন্নাথ হলে হামলা এবং লাঞ্ছনার সাথে জড়িতদের বিচারের ও অতিসত্বর ক্যাম্পাসে চলমান সকল অরাজকতার সমাধানের দাবি জানান তিনি।

উল্লেখ্য, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে এবং ক্যাম্পাসের শিক্ষার্থীদের পরিচালনায় ১৯৯৮ সাল থেকে ঢাবিতে সাবেক শিক্ষক, প্রখ্যাত বিজ্ঞানী সত্যেন বোসের নামে ‍‍`সত্যেন বোস পাঠাগার‍‍` পরিচালিত হয়ে আসছে। দীর্ঘদিন ভাসমান থাকার পর শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে ২০১৪ সালে তৎকালীন প্রভোস্টের সহযোগিতায় পাঠাগারটি জগন্নাথ হলে একটি কক্ষ বরাদ্দ পায়। পাঠাগারটি দীর্ঘদিন ধরে বিভিন্ন মানবিক কাজে ও শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনা তৈরিতে ভূমিকা পালন করেছে।

আরবি/এস

Link copied!