ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা

শুরু হয়েছে ঢাবির একাডেমিক কার্যক্রম

সজিব আহমদ সায়ান (ঢাবি)

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৪:০৮ পিএম

শুরু হয়েছে ঢাবির একাডেমিক কার্যক্রম

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাবি: প্রায় সাড়ে তিন মাসের অধিক সময় পর পুনরায় শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম। আজ রবিবার (২২ সেপ্টেম্বর) থেকে শিক্ষার্থীরা ফিরছেন ক্লাস-পরীক্ষায়। প্রাণচাঞ্চল্য এক পরিবেশ দেখা গিয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

শ্রেণী কার্যক্রম শুরু হওয়াতে বেশ উচ্ছ্বাসির শিক্ষার্থীরাও। গণযোগাযো ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আজিম বলে, ক্লাস শুরু হওয়ার একটু আগেই বের হয়েছি বিভাগের সামনে গিয়ে দাড়াব। অনেক দিন পর আজকে সবার সাথে দেখা হবে, কথা হবে। সবার সাথে দেখা হবে বলে বেশ আনন্দ লাগছে।  

এছাড়া বিভিন্ন বিভাগ পরিদর্শন করছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। পরিদর্শনকালে তিনি বলেন, আমরা দীর্ঘ সময় পর ক্লাসে ফিরতে সক্ষম হয়েছি। এখনো কিছু প্রতিবন্ধকতা রয়ে গিয়েছে। যেসব সমস্যা গুলো এখনো রয়ে গিয়েছে সেগুলো আমরা খুব দ্রুতই সমাধান করার চেষ্টা করবো। তাছাড়া শিক্ষার্থীদের যে একাডেমিক গ্যাপ তৈরি হয়েছে সেটি খুব দ্রুত পূরণের চেষ্ট করব। এখনো কিছু বিভাগের ক্লাস শুরু করতে পারিনি। শিক্ষার্থীরা এগিয়ে আসলে সকল প্রতিবন্ধকতা দ্রুত কাটিয়ে উঠা সম্ভব বলে আশা ব্যক্ত করেন উপাচার্য নিয়াজ।

এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেন। তিনি বলেন, যদিও সম্ভব না তবুও দেশের বিভিন্ন প্রান্তে থাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের আভিভাবককে ডেকে এনে তাদের ধন্যবাদ দিতে ইচ্ছে করছে।

উল্লেখ্য, চলতি বছরের জুন মাসে গ্রীষ্মকালীন ও ঈদুল আযহার ছুটির পর পহেলা জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম শুরুর কথা ছিল। কিন্তু জুলাই মাসে কোটা আন্দোলন ও শিক্ষকদের কর্মবিরিতির কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়াছিল সকল একাডেমিক কার্যক্রম।

 

আরবি/এস

Link copied!