ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

জাবিতে গণপরিসরে আদিবাসী প্রশ্নে সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৮:০৬ পিএম

জাবিতে গণপরিসরে আদিবাসী প্রশ্নে সেমিনার অনুষ্ঠিত

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা আদিবাসীদের দাবি দাওয়া, অধিকার ও  তাদের সম্পর্কে জানার জন্য "গণপরিসরে আদিবাসী প্রশ্ন " ব্যানারে মুক্ত আলোচনার আয়োজন করেছে। মঙ্গলবার (২৪শে সেপ্টেবর) বিকাল সাড়ে চারটায় সমাজ বিজ্ঞান অনুষদের গ্যালারি রুমে এ আলোচনা সভা আয়োজিত হয়। এসময় আমন্ত্রিত অতিথিরা উন্মুক্ত আলোচনা রাখেন।

অনুষ্ঠানে আলোচক হিসাবে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক  মাসউদ ইমরান, বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহমুদুল সুমন, এবং অনুবাদক ও সাংবাদিক সৈয়দ ফায়েজ আহমেদ৷  

আলোচকরা উন্মুক্ত আলোচনায় সমসাময়িক প্রসঙ্গের সাথে আদিবাসীদের উৎপত্তি, অতীত ইতিহাস, সংজ্ঞা, তাদের সকল বিষয়ে অধিকার,  জাতিসংঘের পক্ষ থেকে তাদের অধিকারের কথা, সমাজে হেয় প্রতিপন্ন হওয়ার কারণ এবং তার উত্তরণের পথ দেখান। 

এছাড়াও উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানে - ‍‍`আমাদের দেশে আদিবাসী কারা? কেন তাদের আদিবাসী নয়, বরং ‍‍`উপজাতি‍‍` কিংবা ‍‍`ক্ষুদ্র-নৃগোষ্ঠী হিসেবে শাসকগোষ্ঠী পরিচয় করিয়ে দিতে চায়? আদিবাসী জনগোষ্ঠীর অধিকার-বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্রে কেন বাংলাদেশ রাষ্ট্র সই করেনি? ছাত্র-জনতার গণভ্যুত্থানের পর আদিবাসী প্রশ্নে রাষ্ট্রের অবস্থান পরিবর্তন হবে কি? পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী ও বাঙালীদের সাথে আদিবাসীদের দ্বন্দ্বের কারনই বা কী?‍‍` প্রভৃতি প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হয়৷ 

উল্লেখ্য, সম্প্রতি আদিবাসীদের অধিকার আদায় ও সেনা শাসনের হস্তক্ষেপ থেকে বাঁচার জন্য আন্দোলন শুরু করে। তার জন্য জাবিতে আদিবাসীদের বিষয়ে উন্মুক্ত  আলোচনার আয়োজন করা হয়।

আরবি/এস

Link copied!