ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

জাবিতে শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণ জুতা নিক্ষেপ

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ১২:০৬ এএম

জাবিতে শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণ জুতা নিক্ষেপ

ছবি: রূপালী বাংলাদেশ

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শেখ হাসিনার ৭৮তম জন্মদিন উপলক্ষে তার ছবিতে গণ জুতা নিক্ষেপ প্রতিযোগিতার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। 
শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে  শেখ হাসিনার ছবি সম্বলিত কুশপুত্তলিকায় জুতা নিক্ষেপের এই প্রতিযোগিতা আয়োজন করে জুলাই গণহত্যা বিচার নিশ্চিত পরিষদ। 
এসময় শিক্ষার্থীরা ‍‍`মুজিব থেকে হাসিনা, ফ্যাসিবাদ মানি না‍‍`, ‘ইতিহাসের নোংরা দিন, খুনী হাসিনার জন্মদিন’, ‘আমার ভাই কবরে, খুনী কেন বাহিরে’, বিচার বিচার বিচার চাই, খুনী হাসিনার বিচার চাই‍‍`, ‍‍`এক দুই তিন চার, শেখ হাসিনারে জুতা মার,‍‍` সহ নানা স্লোগান দেন।
বিকেলে সরজমিনে দেখা যায়, শহীদ মিনার প্রাঙ্গনে একটি ল্যাম্পপোস্টে শেখ হাসিনার ছবি সম্বলিত একটি ব্যানার টানানো হয়। এসময় একদল শিক্ষার্থী সেখানে জুতা মারার প্রতিযোগিতায় অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকার সাধারণ মানুষ ও শিক্ষার্থীরাও সেখানে অংশ নেন। 
প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি সর্বোচ্চ ৩টি জুতা একসাথে নিক্ষেপ করার সুযোগ পান। কেউ যদি টানা ২ বার শেখ হাসিনার  ছবি সম্বলিত কুশপত্তলিকায় জুতা লাগাতে পারেন তাহলে তাকে পুরস্কার স্বরূপ একটি কোমল পানীয় ‘মোজো’ দেওয়া হয়।
প্রতিযোগিতার আয়োজক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জুবায়ের শাবাব বলেন, স্বৈরাচারী হাসিনা সরকার দেশের মানুষের উপর কত যে নিপীড়ণ চালিয়েছে তার হিসেব নেই। এখন সে ভারতে পালিয়ে গেলেও আমরা সেই ক্ষতচিহ্ন বুকে বয়ে বেড়াচ্ছি। সেজন্য আমরা আজকে তার জন্মদিনে তার ছবিতে গণ জুতা মারা প্রতিযোগিতার আয়োজন করেছি। আমরা চাই এই দিনটি ইতিহাসের অংশ হয়ে থাকুক। মানুষ জানুক স্বৈরাচারী শেখ হাসিনা দেশের জন্য কতটা ক্ষতিকর ছিলো।
জুলাই গণহত্যা বিচার নিশ্চিত পরিষদের মুখপাত্র ইমরান শাহরিয়ার বলেন, স্বৈরাচার শেখ হাসিনার স্মরণে আজকের কর্মসূচী মূলত একটা প্রতিবাদী কর্মসূচী। স্বৈরাচারী খুনি হাসিনার জন্মদিনে তার প্রতিকী ছবিতে জুতা মারা কর্মসূচীর মাধ্যমে আমাদের জেনারেশন-জেড বা জেনজি স্পষ্ট বার্তা দিচ্ছে যে, ভবিষ্যতে যদি আর কোনো শাসক ফ্যাসিবাদী আচরণ করে, তাদের পরিনতিও শেখ হাসিনার মত হবে। 

রূপালী বাংলাদেশ

Link copied!