ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

মহানবী (সাঃ) কে কটুক্তির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ সমাবেশ

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৭:৪০ পিএম

মহানবী (সাঃ) কে কটুক্তির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ সমাবেশ

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: মহানবী সাঃ কে নিয়ে ভারতের পুরোহিতের কটুক্তি এবং সেই কটুক্তিতে ভারতের সাংসদের সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে কেন্দ্রীয় শহিদ মিনারে এই বিক্ষোভ সমাবেশটি অনুষ্ঠিত হয়।

মিছিলে তারা ‘বিশ্বের মুসলিম এক হও এক হও, বিশ্ব নবীর অপমান সইবি নারে মুসলমান‍‍`, ইনকিলাব ইনকিলাব জিন্দাবাদ জিন্দাবাদ, নরেন্দ্র মোদির ছেলেরা হুশিয়ার সাবধান, রেহান থেকে আবরার ফিরে আসবো বার বার ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

বনি আমিনের সঞ্চালনায় শিক্ষার্থীরা সেখানে বক্তব্য রাখেন। বাংলা বিভাগের মশিউর সাদ বলেন, আমরা তো কোনো ধর্মকে নিয়ে কটুক্তি করি না কিন্তু তারা কেন করে? কটুক্তির কারণে তাদের কোন শাস্তি হয় না যার ফলে তারা এত সাহস পায়। ভারতের পুরোহিত মহানবী (সাঃ) এর সাথে আয়েশা (রাঃ) বিয়ে নিয়ে কটুক্তি করেছেন। তার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছেন। আমি বলব তাদেকে আপনারা রাসুল (সাঃ) জীবনী পড়ুন। নবী সাঃ শুধুমাত্র একটা কুমারী মেয়েকে বিবাহ করেছেন তিনি আয়েশা (রাঃ)। তিনি কম বয়সী এবং রাসূল (সাঃ) এর সংস্পর্শে বেশি থাকার কারণে অনেক হাদিস মুখস্ত করতে পেরেছেন। কিন্তু বর্তমান সময় এটাকে নেগেটিভ ভাবে উপস্থাপন করা হয়। আমরা এই কটুক্তির বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই।

আবরার জানান, মহানবী সাঃ কে নিয়ে কটুক্তি ভারতের নতুন কিছু না। তারা অনেক আগে থেকে ইসলামবিদ্বেষী। আমরা এর আগে দেখেছি ভারতে কোনো ধরনের কটুক্তির যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি এবং বাংলাদেশের সরকার থেকেও কোন ধরনের  নিন্দা জানানো হয়নি। বর্তমানে ছাত্র-জনতার রক্তের উপর দিয়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি  আমরা মনে করি এই সরকার জনগণের সরকার তাই আমরা চাইবো এই সরকার যেন ভারতীয় হাইকমিশনারকে ডেকে নিন্দা প্রস্তাব পেশ করে।

সমাবেশে বনি আমিন বলেন, মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি আমরা মেনে নিবো না। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং ভবিষ্যতে যেন এরকম কটুক্তি করার সাহস না পায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরবি/এস

Link copied!