ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

বায়েলজি অব প্রোবায়োটিক ব্যাকটেরিয়া ইনক্লুডিং ল্যাকটিক এসিড ব্যকাটেরিয়া শীর্ষক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

রিপন বারী (জাবি)

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৯:২০ পিএম

বায়েলজি অব প্রোবায়োটিক ব্যাকটেরিয়া ইনক্লুডিং ল্যাকটিক এসিড ব্যকাটেরিয়া শীর্ষক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের আয়োজনে ‘বায়েলজি অব প্রোবায়োটিক ব্যাকটেরিয়া ইনক্লুডিং ল্যাকটিক এসিড ব্যকাটেরিয়া’ শীর্ষক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (৬ অক্টোবর) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. নিহাদ আদনানের সভাপতিত্বে সেমিনারে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদের বিভাগসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এইসব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের বেশিরভাগ গবেষণা আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ জার্নালে প্রকাশ করছেন। এ ধারা অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক সহযোগিতা করবে।

উপাচার্য আরও আশা প্রকাশ করে বলেন, এ ধরনের সায়েন্টিফিক সেমিনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সবার জন্য উপভোগ্য হবে এবং এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা দেশের বাইরের গবেষকদের সাথে সংযোগ স্থাপন করতে পারবেন। এতে দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণার সুযোগের সম্প্রসারণ হবে।

অতিথি বক্তা হিসেবে ছিলেন জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব জেনেটিকস-এর অধ্যাপক মাসানোরি আরিতা। সেমিনারের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ, জীববিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার এবং বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

আরবি/এস

Link copied!