ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

লিও ক্লাবের উদ্যোগে জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচী অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৫:০৯ পিএম

লিও ক্লাবের উদ্যোগে জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচী অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) লিও ক্লাবের উদ্যোগে শহীদ তাজউদ্দীন আহমেদ হল ও তারামন বিবি হলে ৬৫টি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে আজ শহীদ তাজউদ্দীন আহমেদ হলে ৩০টি গাছ রোপণ করা হয়েছে এবং রোববার তারামন বিবি হলে ৩৫টি গাছ রোপণ করা হবে।

শনিবার (২৬ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় শহীদ তাজউদ্দীন আহমেদ হলে উপাচার্য, উপ-উপাচার্য ও হল প্রভোস্ট  বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন শুরু হয়।

বৃক্ষরোপণ কার্যক্রমে উপস্থিত ছিলেন- উপাচার্য অধ্যাপক কামরুল আহসান, উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ ও শহীদ তাজউদ্দীন আহমেদ হলের প্রভোস্ট অধ্যাপক খো: লুৎফুল ইলাহী।

সংগঠনের সাধারণ সম্পাদক আল মাহমুদ বলেন, প্রকৃতির মাঝে আমার বাস, ফল চাই বারো মাস। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রচুর গাছপালা থাকলেও ফলদ বৃক্ষের পরিমাণ তুলনামূলক কম। ভবিষ্যতে শিক্ষার্থীদের ফলের চাহিদা কিছুটা হলেও মিটাতে সক্ষম হবে আমাদের এই উদ্যোগ। প্রায় ২০ ধরনের ফল গাছ রোপণ করা হয়েছে। ভবিষ্যতে আরও বড় পরিসরে বৃক্ষ রোপণ পরিকল্পনা আমাদের রয়েছে। পাশাপাশি ক্যাম্পাসের ময়লা ব্যবস্থাপনার একটি টেকসই সমাধান করার জন্য আমরা কাজ শুরু করেছি। এসব কাজে লিওরা সক্রিয় ভূমিকা পালন করেছে। পাশাপাশি সাধারণ শিক্ষার্থীদেরও সহযোগিতা পেলে কাজগুলো সুদূরপ্রসারী হবে।

উপাচার্য অধ্যাপক কামরুল আহসান বলেন, হল প্রশাসন ও লিও ক্লাবের উদ্যোগে যে জায়গায় গাছ লাগানো হচ্ছে এই একটা অপরিত্যাক্ত, ময়লার ভাগার ছিল। জায়গাটা পরিস্কার করে এখানে গাছ লাগানো, এটা একটা প্রশংসনীয় উদ্যোগ। এভাবে বৃক্ষরোপণের মাধ্যমে যেন আমরা পরিবেশের প্রাণ-প্রকৃতি রক্ষা করতে পারি।

আরবি/ এইচএম

Link copied!