ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

উপাচার্যের কাছে ‍‍`জাহাঙ্গীরনগর বাঁচাও আন্দোলনে‍‍`র ২১ দফা

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৪:১৮ পিএম

উপাচার্যের কাছে ‍‍`জাহাঙ্গীরনগর বাঁচাও আন্দোলনে‍‍`র ২১ দফা

ছবি রুপালী বাংলাদেশ

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের সাথে সাক্ষাৎ করে জাকসু ও হল সংসদ  নির্বাচন, আবাসিক হলগুলোকে অছাত্রমুক্ত করা এবং হামলায় জড়িত ছাত্রলীগ নেতাদের বিচারসহ ২১ দফা দাবি পেশ করেছে ‍‍`জাহাঙ্গীরনগর বাঁচাও আন্দোলন‍‍`।

সোমবার (৯ সেপ্টেম্বর)  দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে শিক্ষার্থীদের একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়। এসময় উপাচার্যের সাথে সাক্ষাৎ করে শিক্ষার্থীরা ২১ দফা দাবি উত্থাপন করেন।  

শিক্ষার্থীদের ২১ দফা  দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো : জাকসু ও হল সংসদ  নির্বাচন এবং  আবাসিক হলগুলোকে অছাত্রমুক্ত করা;  ১৫ ও ১৭ জুলাই হামলাকারী ছাত্রলীগ নেতা-কর্মী এবং উস্কানিদাতা শিক্ষকদের  রাষ্ট্রীয় আইনে বিচারের আওতায় আনা; একাডেমিক মাস্টারপ্লানসহ  পূর্ণাঙ্গ মাস্টারপ্লান প্রনয়ণ করা ও  কোর্স মূল্যায়ন পদ্ধতি চালু করা; পরীক্ষা নিয়ন্ত্রক, লাইব্রেরি,  সকল অফিস এবং প্রতিটি বিভাগ ও হলে অটোমেশনের আওতায় আনা;  মেডিকেলের প্রয়োজনীয় সংস্কার ও লোকেশন ট্র‍্যাক করার জন্য ক্যাম্পাসের প্রতিটি এম্বুলেন্স ও বাসে জিপিএস স্থাপন করা  এবং  মনরোগ বিশেষজ্ঞ নিয়োগ;  শিক্ষার্থী কল্যাণ ফি বাতিল ও স্কলারশিপ ও থিসিসের টাকা বৃদ্ধি করা ইত্যাদি।

এছাড়া সকল উইকেন্ড প্রোগ্রাম বন্ধ করা;  ক্যাফেটেরিয়া ও ডাইনিংয়ে খাবারের মান ও ভর্তুকি বৃদ্ধি এবং রাত ১০ টা পর্যন্ত ক্যাফেটেরিয়া খোলা রাখা; শারীরিকভাবে প্রতিবন্ধীদের জন্য ব্রেইল, শ্রুতিলেখক, হল ও বিভাগের কাঠামো প্রতিবন্ধী বান্ধব করা; বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ২৪ ঘন্টা খোলা ও লাইব্রেরির আর্কাইভ ও বই শিক্ষার্থীদের জন্য উম্মুক্তসহ ই-লাইব্রেরি চালু,  শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে অনলাইন জার্নাল সাবস্ক্রিপশন নিশ্চিত করা ইত্যাদি।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে স্বাধীন সাংবাদিকতা ও মুক্তমত প্রকাশের ক্ষেত্রে বাঁধা শিক্ষার্থী বিধির ৫ এর (ঞ) ও (থ) ধারা বাতিল ;ক্যাম্পাস থেকে মাদক ব্যবসার সিন্ডিকেট উৎখাত করা ; এম্বুলেন্স ও নিরাপত্তা জনিত যেকোন সমস্যা কিংবা র‍্যাগিং সমস্যায় সহায়তা প্রদান করতে যেকোন সমস্যায় সাহায্যের জন্য ২৪ ঘন্টা সেবা প্রদানকারী প্রশাসনিক সেল গঠন করা ইত্যাদি।

এসময় উপাচার্য কাউন্সিল কক্ষে শিক্ষার্থীদের সাথে সাক্ষাৎ করে স্মারকলিপি গ্রহণ করেন। প্রত্নতত্ত্ব ৪৭ ব্যাচের শিক্ষার্থী ঋদ্ধ্য অনিন্দ্য গাঙ্গুলী বলেন, উপাচার্য প্রত্যেকটা দাবির পেছনে আমাদের চিন্তাভাবনা শুনেছেন, নোট নিয়েছেন। দাবিগুলো বাস্তবায়নের জন্য সময় চেয়েছেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ক্রীয়াশীল বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Link copied!