ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

জাবিতে রিসার্চ সোসাইটির বর্ষপূর্তি ও নবীনবরণ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৭:৪৪ পিএম

জাবিতে রিসার্চ সোসাইটির বর্ষপূর্তি ও নবীনবরণ অনুষ্ঠিত

ছবি রুপালী বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‍‍`জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি‍‍`র ১ম বর্ষপূর্তি ও নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এক জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়। একই সাথে কেক কেটে এক বছর পূর্তি উদযাপন করেন সংগঠনের সদস্যরা৷

অনু্‌ষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও ডাটা সায়েন্স বিভাগের অধ্যাপক মো: মোয়াজ্জেম হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিংয়ের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার এস এম সাদিক, জাবি প্রেসক্লাবের সাধারন সম্পাদক নোমান বিন হারুন, এডভেঞ্চার সোসাইটির সভাপতি মীর রাসেল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মোয়াজ্জেম হাসান বলেন, গবেষণার প্রথম শর্তই হলো গবেষণার প্রতি ভালোলাগা থাকতে হবে। গবেষণার প্রতি ভালোলাগা না থাকলে ভাল গবেষক হওয়া যাবে না। একজন মানুষের ‍‍`থিংকিং ক্যাপাবলিটি‍‍`  আছে কিনা এটাই গবেষণার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়া গবেষণায় অবশ্যই ইথিকাল হতে হবে৷ গবেষণার প্রতিটি ধাপের সাথে ধীরে ধীরে পরিচিত হতে হবে৷ অনেকসময় জার্নালে একটা পেপার পাবলিশড হতে ২-৩ বছর লেগে যায়।  অনেকে হতাশ হয়ে যায়, এক্ষেত্রে হতাশ না হয়ে দৃঢ়ভাবে লেগে থাকতে হবে। ফান্ডিং এর জন্য বড় বড় ইন্ডাস্ট্রির সাথে কোলাবোরেশন খুবই দরকার।

সংগঠনের সভাপতি আল আমিন বিজয় বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে গবেষণায় নতুন দিগন্ত উন্মোচন করতে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি যাত্রা শুরু করেছে। সংগঠনের সদস্যরা আমাদের নিয়মিত বিভিন্ন কর্মশালার মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবেন। নিজেদের মধ্যে আইডিয়া জেনারেট করতে সংগঠন সম্মিলিতভাবে কাজ করে যাবে।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করতে ২০২৩ সালের ৩১ জুলাই যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি।  গবেষণা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করতে নিয়মিত বিভিন্ন সেমিনার ও কর্মশালার আয়োজন করে আসছে সংগঠনটি।

 

আরবি/এস

Link copied!