ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

জাবি হায়ার স্টাডি ক্লাবের উদ্যোগে উচ্চশিক্ষায় বিদেশ ভ্রমণ

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৮:৫১ পিএম

জাবি হায়ার স্টাডি ক্লাবের উদ্যোগে উচ্চশিক্ষায় বিদেশ ভ্রমণ

ছবি সংগৃহীত

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হায়ার স্টাডি ক্লাব এর উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষায় যেতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে ‍‍`Higher Study 360°- 2024‍‍` শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে প্রোগ্রামটি  আয়োজিত হয়।

‍‍`To easy the pathways towards higher education in abroad for the students of Jahangirnagar University ‍‍`প্রতিপাদ্যকে সামনে রেখে এ সেমিনারে আলোচকরা বিদেশে উচ্চশিক্ষার বিভিন্ন দিক সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

শুরুতেই কুইজ প্রতিযোগিতা মাধ্যমে সেমিনারটি শুরু হয়। এরপর যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উচ্চশিক্ষার আবেদন পদ্ধতি, ফান্ডিং পদ্ধতি ও সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন। যুক্তরাজ্যের উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনারে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমের সহকারী অধ্যাপক মাহাদী হাসান। এরপর যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার বক্তা ছিলেন মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর মি. স্টিফেন ইবেলি ও মার্কিন দূতাবাসের এডুকেশন আউটরিচ  কো-অর্ডিনেটর সোহেল ইকবাল।

দুপুরের বিরত শেষে আইইএলটিএস প্রিপারেশন সম্পর্কে আলোচনা করেন আইডিবি বাংলাদেশ_এর আইইএলটিএস এডমিনিস্ট্রেটর কে এম বি জামান। তিনি আইইএলটিএস এক্সাম কি কি পদ্ধতিতে অনুষ্ঠিত হয় সেগুলো নিয়ে আলোচনা করেন এবং শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন। শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে কিভাবে এই পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে, কিভাবে টার্গেট অনুযায়ী স্কোর বাড়ানো যায় তা তুলে ধরেন। এই সেশনে মূলত আইইএলটিএস পরীক্ষায় প্রশ্নপদ্ধতি, এক্সামিনেশন প্রসিডিওর এবং কম্পিউটার বেইসড ও লিখিত এক্সাম নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

পরবর্তী সেশনে গবেষণা নিয়ে স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স বিভাগের অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন আলোচনা করেন। তিনি গবেষক হতে গেলে যেসব পদ্ধতির ভিতর দিয়ে যেতে হবে সেগুলো তুলে ধরেন। উদাহরণস্বরুপ তিনি উল্লেখ করেন। তা হলো_ পর্যাপ্ত ধৈর্য্য ধারণ করতে হবে, দল ভিত্তিক কাজ করার মানসিকতা থাকতে হবে, সময়কে সঠিকভাবে বন্টন করতে হবে, গবেষণার সমস্যা খুজে বের করতে হবে, গবেষণা  করতে হবে, গবেষণা পদ্ধতি সম্পর্কে জানতে হবে, মাঠকর্মে আগ্রহ থাকতে হবে, তথ্য সংগ্রহ করতে হবে,  তথ্য বিশ্লেষণ করতে হবে।

এছাড়া গবেষণার প্রকারভেদে তিনি কোয়ালেটিটিভ রিসার্চ, কোয়ান্টিটিভ রিসার্চসহ অন্যান্য গবেষণার বিষয়বস্তু তুলে ধরেন। পাশাপাশি গবেষণা কার্যক্রমে আগ্রহীদেরকে যথাযথ সাহায্যের আশ্বাস তিনি।

প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সাবিকুন নাহার ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। কেন এই স্কলারশিপে শিক্ষার্থীরা আবেদন করবেন, এর উপকারিতাগুলো তুলে ধরেন। বিশেষ করে কলা অনুষদের শিক্ষার্থীদের জন্য এই স্কলারশিপের বিশেষ সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন তিনি। কলা অনুষদের শিক্ষার্থীরা এই স্কলারশিপের আবেদন করতে পারবেন এবং এই স্কলারশিপটি ফুলফান্ডেড। পাশাপাশি এই স্কলারশিপ এ আবেদনের জন্য যে ইউরো-পাস সিভি প্রয়োজন হয় সেটি কিভাবে তৈরি করতে তা নিয়ে ও আলোচনা করেন তিনি৷ সর্বোপরি ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ এর জন্য আবেদন ও এই সংক্রান্ত সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন তিনি।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হায়ার স্টাডি ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ২০১৯ সালের মার্চ মাসে। প্রতিষ্ঠার শুরু থেকেই ক্লাবটি হায়ার স্টাডি কেন্দ্রিক বিভিন্ন ইস্যুতে সহায়তা করে যাচ্ছে। এরই মাঝে তারা পাসপোর্ট ইস্যু, এসওপি লেখা, রিকমেন্ডেশন লেটার সংগ্রহ এবং বিভিন্ন ডিগ্রির জন্য আইইএলটিএস, জিআরই, টোফেল এক্সামিনেশন কেন্দ্রিক সহায়তা করছে।

 

আরবি/এস

Link copied!