ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

হাল্ট প্রাইজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে প্রান্ত বড়ুয়া

রাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৭:১১ পিএম

হাল্ট প্রাইজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে প্রান্ত বড়ুয়া

রাবি হাল্ট প্রাইজের পরিচালক প্রান্ত বড়ুয়া। ছবি: রূপালী বাংলাদেশ

ছাত্রদের নোবেল পুরস্কার খ্যাত হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগ্রামের ২০২৪-২৫ বর্ষের পরিচালক হিসেবে মনোনিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী প্রান্ত বড়ুয়া। শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে তাকে এ নন্দিত পুরষ্কারের পরিচালক ঘোষণা করা হয়।

এর আগে তিনি হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগামের ২৩-২৪ এর ডেপুটি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।

জানা যায়, ২০১০ সালে আহমেদ আস্কার কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল এ হাল্ট প্রাইজ এবং এর অর্থায়নে অন্যতম ভূমিকা রাখেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বার্টিল হাল্ট। তাঁর নামানুসারে  এ  প্রতিযোগিতার নামকরন করা হয় "হাল্ট প্রাইজ"। প্রতিযোগিতাটি বিশ্বের প্রায় ১২১ টি দেশে ৩ হাজার বিশ্ববিদ্যালয়ে হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল এবং ইউনাইটেড  ন্যাশন্স ফাউন্ডেশন এর অংশীদারিত্বে এই "হাল্ট প্রাইজ" প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।যেখানে বিজয়ী দলকে ১০ লাখ মার্কিন ডলার পুরস্কৃত করা হয়। আহমেদ আস্কার হাল্ট প্রাইজ নানা ধরনের সামাজিক সমস্যা সমাধানের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। খাদ্য নিরাপত্তা, পানি, শক্তি এবং শিক্ষাসহ বিভিন্ন সংকট সমাধান নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এ বিষয়ে রাবি হাল্ট প্রাইজের পরিচালক প্রান্ত বড়ুয়া বলেন, ‍‍`গতবারের পরিচালক আবদুল কাদের জিলানী তুহিন এর নেতৃত্বে সফল একটি হাল্ট প্রাইজ রাজশাহী বিশ্ববিদ্যালয়কে আমরা উপহার দিতে পেরেছিলাম। এ বছরেও আমি আশাবাদী সুন্দর এবং সফল হাল্ট প্রাইজ আয়োজন করতে পারব। এ জন্য আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে সর্বাত্মক সহযোগিতা ও আপনাদের সকলের দোয়া কামনা করি।‍‍`

আরবি/জেডআর

Link copied!