ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

মধ্যরাতে উত্তপ্ত বরিশাল, চলে ধ্বংসযজ্ঞ

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ১০:৫২ এএম

মধ্যরাতে উত্তপ্ত বরিশাল, চলে ধ্বংসযজ্ঞ

ছবি: রূপালী বাংলাদেশ

বরিশালের প্রাণকেন্দ্রে অবস্থিত দুটি প্রধান শিক্ষা প্রতিষ্ঠান বরিশাল বিশ্ববিদ্যালয় এবং সরকারি ব্রজমোহন কলেজের শিক্ষার্থীদের মাঝে দফায় দফায় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। চাঁদাবাজির অভিযোগে বরিশাল বিশ্ববিদ্যালয় দুই শিক্ষার্থীকে বিএম কলেজের শিক্ষার্থীরা আটকে রাখলে তা নিয়ে শুরু হয় ক্রন্দন। এ ঘটনায় বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বিএম কলেজের শিক্ষার্থীদের মধ্যে সৃষ্টি হয় বিশাল ধ্বংসযজ্ঞ। এতে উভয়পক্ষের একাধিকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দিবাগত রাতে বরিশালের বিএম কলেজ ক্যাম্পাসে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী এবং উভয়প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সরেজমিনে গিয়ে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

বিএম কলেজের শিক্ষার্থীরা জানান, মধ্যরাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের চারটি বাস, একটি ছোট ট্রাকভর্তি শিক্ষার্থীরা এসে আমাদের ক্যাম্পাসে হামলা চালায়। যাকে যেখানে যেভাবে পেয়েছে পিটিয়ে আহত করেছে। অনেকের মাথা ফেটেছে, অনেকে মারাত্মক জখম হয়েছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তারা কলেজের তিনটি গাড়িও ভাঙচুর করেছে।

তবে সংঘর্ষের সময় আরও চার শিক্ষার্থীকে জিম্মি করে রাখে বিএম কলেজে শিক্ষার্থীরা। মোট ছয় শিক্ষার্থীকে ছাড়াতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ডক্টর মোহাম্মদ মুহসিন উদ্দিন এবং ব্রজমুন কলেজের প্রিন্সিপাল সেনাবাহিনীর কাছে লিখিত বক্তব্য পেশ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে  ছাড়িয়া আনেন। গতকাল রাত আনুমানিক চারটা পর্যন্ত  এ সংঘর্ষ হয়।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, আমাদের বাসে ব্রজমোহন কলেজের কিছু উচ্ছৃঙ্খল শিক্ষার্থী ভাঙচুর চালায়। এসব বিষয়ে কথা বলতে কলেজ ক্যাম্পাসে গিয়েছিলাম। তারা আমাদের দেখেই হামলা চালায়। আমাদের অনেকে আহত হয়েছেন। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫১ জন শিক্ষার্থী গুরুতর আহত এবং প্রায় ২০০ জনের উপরে আঘাতপ্রাপ্ত হয়েছে।

এর আগে জানা যায়, ঘটনার সূত্রপাত হয় সোমবার (২ সেপ্টেম্বর) বরিশাল বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের একটি ছাত্রীর বাড়িতে বিএম কলেজের কিছু শিক্ষার্থীরা সমন্বয়ের পরিচয়ে এদিন রাত এগারোটার দিকে তার বাড়ি ভাঙচুর করে। ওই বাড়িতে পুরুষ মানুষ না থাকায় ওই ছাত্রী তার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সহায়তা চায় এবং তাৎক্ষনিকভাবে তার সহপাঠিরা উপস্থিত হন।

তাদের এবিষয়সহ জমি জমা সংক্রান্ত ঝামেলা নিয়ে বরিশাল বিএম কলেজের কিছু শিক্ষার্থী তাদের বাসায় অ্যাটাক করে এবং তাদের সাথে ওই রাত্রেই কথাবার্তা ফাইনাল করতে চায়। কিন্তু তারা তাদেরকে জানাই যে তারা এখন বসতে আগ্রহী নন। তারা যেন পরবর্তীতে সকালে বা অন্য কোন সময় আসে যেখানে বাড়ির পুরুষ মানুষ অথবা তার বাবা উপস্থিত থাকেন।

বিএম কলেজের কিছু শিক্ষার্থী সমন্বয়ের পরিচয় দিয়ে গতকাল মঙ্গলবার রাত আনুমানিক ১১ টার নাগাদ ভাঙচুর এবং অকথ্য ভাষায় গালিগালাজ করে। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী সেখানে উপস্থিত হলে তাদের সাথে বাকবিতণ্ড সৃষ্টি হয়। এসময় বিএম কলেজের শিক্ষার্থীরা স্থান ত্যাগ করে। ঝামেলা সৃষ্টি হয় ওইখান থেকেই।

আরবি/জেআই

Link copied!