ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

জাবিতে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবিতে মানববন্ধন

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৬:৪৩ পিএম

জাবিতে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবিতে মানববন্ধন

ছবি রুপালী বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে সকল ধরনের দলীয় ও লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধ এবং  অবিলম্বে জাকসু নির্বাচনের দাবিতে মানববন্ধন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেল ৩:৩০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে আহসান লাবিব এর সঞ্চালনায় শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী জিয়াউদ্দীন আয়ান বলেন, জাবির এই ৭০০ একরে আমরা রাজনীতি দেখতে চাই না। আমরা ২৪ এর গণ অভ্যুত্থান এর স্পিরিটকে আমরা নষ্ট হতে দেব না। আপনারা জানেন ছাত্রলীগকে বিতাড়িত করতে আমাদের সময় লাগেনি আবার যদি ক্যাম্পাসে কোনো দল যদি দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি করার পায়তারা করে তাহলে তাদেরকে বিতাড়িত করতে আমাদের সময় লাগবে না। এই ক্যাম্পাসে ছাত্র রাজনীতি থাকবে কি থাকবে না তা নির্ধারন করবে বর্তমান শিক্ষার্থীরা। সেই সাথে বলতে চাই আমরা কোনো শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী রাজনীতি চাই না। আমরা নব নিযুক্ত উপাচার্যের  কাছে আহবান জানাতে চাই যত দ্রুত সম্ভব ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক দলীয় রাজনীতি নিষিদ্ধ করে জাকসু নির্বাচনের ব্যাবস্থা করুন।

এ সময় সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি আমাদের কি দিয়েছে শিক্ষার্থীদের, এরা কখনো ছাত্রদের অধিকারের বিষয়ে কথা বলে নাই, এরা ক্যাম্পাসের কল্যানে কোনো কাজ করে নাই। এই রাজনীতি শিক্ষার্থীদেরকে মাদকাসক্ত করেছে, গনরুমের মতো নোংরা সংস্কৃতি তৈরি করেছে, দলীয় শিক্ষক রাজনীতি আমাদের শরীরে বুলেট উপহার দিয়েছে, তাই এই রাজনীতি আমরা চাই না। আমরা আমাদের অভিজ্ঞতা দিয়ে বুঝতে পারছি ক্যাম্পাসে যদি সবরকম দলীয় রাজনীতি বন্ধ হয়ে যায় তাহলেই আমাদের ক্যাম্পস নিরাপদ থাকবে। তাই ভিসি মহোদয়কে বলতে চাই যত দ্রুত সম্ভব সিন্ডিকেটে দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ করেন এবং জাকসু নির্বাচনের ব্যাবস্থা করুন।

কেন্দ্রীয় সমন্বয়ক আরিফ সোহেল বলেন, ঔপনিবেশিক আমল থেকে হয়ে আসা অন্যায়ের বিরুদ্ধে তখনকার সময় থেকে বিশ্ববিদ্যালয় গুলো প্রতিবাদ করে আসছে। বিপ্লব পরবর্তী রাজনীতি কেমন হবে জানতে চাইলে বলবো উন্নত দেশগুলোর বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নাই। আমরা ক্যামব্রিজ, হার্ভার্ড, অক্সফোর্ড ইউনিভার্সিটিতে দেখি না। আমাদের দেশের মতো শিক্ষক ছাত্র রাজনীতি নেই। আমরা চাই বিশ্ববিদ্যালয় হবে গবেষণা ও শিক্ষার জন্য। অবিলম্বে জাকসু নির্বাচন দিয়ে ছাত্র রাজনীতির সুষ্ঠু ধারা ফিরিয়ে আনুন। এখান থেকে পরবর্তীতে দেশের নেতৃত্ব তৈরি হবে।

আব্দুর রশিদ জিতু বলেন, ছাত্ররা যেভাবে তাদের আন্দোলনের মাধ্যমে অধিকার ছিনিয়ে নিয়েছে। এই ছাত্রদের চাওয়া পাওয়াকে গুরুত্ব না দিলে এই প্রশাসনও টিকবে না। আমরা চাই বাংলাদেশে যতগুলো বিশ্ববিদ্যালয় আছে তার মধ্যে সর্বপ্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যেন দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ হোক।

আরবি/এস

Link copied!