ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:২৭ পিএম

বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাকা: ভারতে বিজেপি নেতা কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ (সাঃ) কে কটাক্ষ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে গাউসিয়া কমিটি। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশের বক্তারা বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের নিকট আহ্বান জানান ভারত সরকারের নিকট যেন বিশ্বনবীকে কটুক্তি করার জবাবদিহিতা চাওয়ার হয়। এসময় দয়াল নবীর আপমান, সইবে না রে মুসলমাম; কামলীওয়ালার অপমান, সইবে না রে মুসলমান; ওহুদের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার; বদরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার ইত্যাদি বলে স্লোগান দিতে থাকে আন্দোলনকারীরা।

ঢাবি শিক্ষার্থী মো. শাহাদাত হোসেন বলেন, ভারতের এক হিন্দু পুরোহিত নেতা আমাদের নবীকে অবমাননা করেছে। এই পুরোহিতের বিরুদ্ধে মামলা হলেও এখনো কিছু করা হয়নি। এমনকি সে মসজিদে গিয়ে মুসলিমদের হুমকি দিচ্ছে। আসামে ৪৫০ টি মুসলামান পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। ভারতের বিজেপি চাচ্ছে সাম্প্রদায়িক উস্কানি দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে মুসলমানদের উপর দোষ চাপাবে।

তিনি সরকারকে আহ্বান জানান ভারত সরকারের কাছে এর জবাবদিহিতা চাওয়ার জন্য। অন্যথায় ভারতীয় হাইকমিশনারের কার্যালয় ঘেরাও করার মতো কর্মসূচি ঘোষণা করা হবে।

ভারতের বিজেপি সরকার বিশ্বনবীকে কটুক্তিকারী বিধায়ককে সাপোর্ট করেছে বলে মন্তব্য করেন ঢাবি শিক্ষার্থী মোঃ মোজাম্মেল হক। তিনি বলেন মুসলিমরা সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু যারা আমাদের নবীকে নিয়ে এরকম কটুক্তি করবে তাদের আমরা প্রতিহত করবো। দাঙ্গা লাগিয়ে সাম্প্রদায়িকতার মাধ্যমে যারা রাজনীতি করার চেষ্টা করবে আমরা ধর্ম বর্ণ নির্বিশেষে সেটা প্রতিহত করবো।

বিজেপি হিন্দুত্ববাদের নেতা কর্তৃক বিশ্বনবীকে কটাক্ষের প্রতিবাদ জানিয়ে গাউসিয় কমিটির এক সদস্য বলেন, ভারতে অনেক জায়গায় মুসলমানদের নামাজ পড়তে দেওয়া হয় না, মসজিদ ভাঙ্গা হয়, মুসলিমদের উচ্ছেদ করা হয়। কিন্তু বাংলাদেশে মুসলিমরা এসব না করে বরং ভিন্ন মতাদর্শীদের প্রতি সহানুভূতি দেখায়। তিনি ভারত সরকারকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

আরবি/এস

Link copied!