ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

চতুর্থ শিল্প বিপ্লবে পরিসংখ্যানের ভূমিকা নিয়ে রাবিতে আন্তর্জাতিক সম্মেলন ডিসেম্বরে

রাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৭:২৮ পিএম

চতুর্থ শিল্প বিপ্লবে পরিসংখ্যানের ভূমিকা নিয়ে রাবিতে আন্তর্জাতিক সম্মেলন ডিসেম্বরে

ছবি: রূপালী বাংলাদেশ

চতুর্থ শিল্প বিপ্লবে পরিসংখ্যান ও তথ্য বিজ্ঞানের ভূমিকা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের পরিসংখ্যানবিদদের অংশগ্রহণে অষ্টম আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগ। রাবিতে আগামী ডিসেম্বর মাসের ২৬ থেকে ২৮ তারিখ পর্যন্ত এ সম্মেলনটি আয়োজিত হবে।

বৃহস্পতিবার বেলা ১১টা বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের ৩৩৭ নম্বর কক্ষে পরিসংখ্যান বিভাগের আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রেস এন্ড পাবলিসিটি কমিটি কনভেনর ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোছা. পাপিয়া সুলতানা জানান, চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ এবং চ্যালেঞ্জগুলো খুঁজে বের করা, প্রযুক্তির অগ্রগতিতে পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের মধ্যে সম্পর্ক অন্বেষণ করা, বিভিন্ন শিল্পের পরিসংখ্যান এবং তথ্য বিজ্ঞানের সম্পৃক্ততা খুঁজে বের করা এবং সেগুলোর চ্যালেঞ্জগুলোকে পেরোনের উপায় খোঁজাসহ বেশ কয়েকটি উদ্দেশে এ বছরের সম্মেলনটি আয়োজিত হবে।

তিনি আরও জানান, এ সম্মেলনটিতে যুক্তরাষ্ট্রের আমেরিকান স্ট্যাটিস্টিক্যাল অ্যাসোসিয়েশনের মধুমিতা (বন্নি) ঘোষ-দস্তিদার, বল স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক মীর মাসুম আলী ও অস্ট্রেলিয়ার সাউদার্ন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক শাহজাহান খানসহ বিশ্বের গুরুত্বপূর্ণ পরিসংখ্যানবিদ ও তথ্যবিজ্ঞানীরা প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ইউজিসি চেয়ারম্যান এস এম এ ফয়েজ ও রাবি উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে পরিসংখ্যান বিভাগের সভাপতি ও আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির কো-কনভেনর অধ্যাপক রেজাউল করিম জানান, গত ২০ বছর যাবত ধারাবাহিকভাবে এ সম্মেলনটি আয়োজিত হচ্ছে। আমাদের এ বছরের আয়োজনে আমেরিকান স্ট্যাটিস্টিক্যাল অ্যাসোসিয়েশনের সহায়তা পাচ্ছি যা অভূতপূর্ব।

এছাড়াও আমাদের এ সম্মেলনে এখন পর্যন্ত ১৪৫টি প্রবন্ধ জমা পড়েছে। আমারা আশা করছি আবেদনের শেষ দিন ৩০ অক্টোবর পর্যন্ত প্রায় দুই শতাধিক প্রবন্ধ জমা পড়বে। এরপর প্রাথমিক যাচাই-বাছাই করে গবেষকদের পরবর্তী নির্দেশনা দেওয়া হবে।

এছাড়াও ‍‍`https://icrsds4ir.ru.ac.bd/‍‍` এ ওয়েবসাইটে চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত প্রবন্ধ জমা দেওয়া যাবে।

আরবি/জেডআর

Link copied!