ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবিতে সরব জাবি শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৭:৩৮ পিএম

মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবিতে সরব জাবি শিক্ষার্থীরা

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: পরিবেশ ধ্বংস করে যত্রতত্র গাছ কেটে ভবন নির্মাণের প্রতিবাদে এবং দ্রুত মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবিতে আবারও আন্দোলন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা দুইটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশে এ মানববন্ধন করেছে তারা। মানববন্ধনে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ইমনের সঞ্চালনায় বক্তারা অবিলম্বে মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবি জানান।

বাংলা বিভাগের শিক্ষার্থী আ র ক রাসেল বলেন , জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের মধ্যে অন্যতম একটি প্রাকৃতিক বিশ্ববিদ্যালয়।কিন্তু প্রাকৃতিক পরিবেশকে ধব্বংস করে বহুদিন থেকে প্রশাসন যেখানে সেখানে ভবন নির্মাণ করতেছে। যারমধ্যে অন্যতম ছেলেদের নতুন ৩টি হল। গাছপালা ধব্বংস করে নতুন হল গুলো বস্তির মতো করা হয়েছে। যা শুরু করেছেন সাবেক ভিসি ফারাজানা ইসালম। বস্তির মতো ভবন নির্মাণের কারণে শেখ রাসেল হল ও রফিক -জব্বার হলের মধ্যে সংঘর্ষ হয় যা বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জাজনক। এছাড়া জলাশয়,লেকগুলো ভরাট করে ভবন তৈরি করা হচ্ছে। যখন মোজাম্মেল হক স্যারের কাছে যাই তিনি বলেন আমি কোথায় কিভাবে ভবন নির্মাণ করবো আমার বিষয় শিক্ষার্থীদের বিষয় নয়। তাই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বলতে চাই মাস্টারপ্ল্যানের মাধ্যমে ভবন নির্মাণ করতে হবে।

নাটক ও নাট্যত্ত্বের শিক্ষার্থী সামিয়া সোহাগী বলেন, সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলেোতে প্রাণ প্রকৃতি ধ্বংসে করা হচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসন পাহাড় কেটে কিভাবে ভবন নির্মাণ করতেছে, জাবিতে গাছপালা ধব্বংস ইচ্ছে মতো করে ভবন হচ্ছে,  ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দেখেন সামান্য পানিতে জলাবদ্ধতা হচ্ছে, শব্দদূষণ হচ্ছো,বায়ু দূষণ হচ্ছে যা শিক্ষার্থীদের জন্য পড়ার পরিবেশ কখনো না। জাবিও আরেকটি ঢাবি হচ্ছে, সামন্য বৃষ্টিতে শহিদ মিনারে জলাবদ্ধতা হয়ে যায়। আমরা ভবন নির্মাণে বিপক্ষে না আমরা চাই  পর্যাপ্ত গবেষণার থাকুক ক্লাস রুম থাকুক। কিন্তু বিশ্ব বিশ্বদ্যালয় প্রশাসন প্রাণ-প্রকৃতি ধবংস করে ভবন তৈরি করছে যার বিপক্ষে আমরা। গাছপালা, লেকগুলোতে পানি না থাকার কারণে আমরা এখন আর অতিথি পাখি দেখি না। তাই বর্তমান শিক্ষার্থীদের জন্য সৌন্দর্যের ক্যাম্পাস না করে শিক্ষার্থীদের জন্য ভালো পরিবেশের জন্য করবে ক্যাম্পাস তৈরি করা হোক। আমাদের দাবি অনতিলম্বে মাস্টারপ্ল্যান করতে হবে।

সমাপনী বক্তব্যে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষার্থী মুক্তারুল ইসলাম অর্ক বলেন, যদি প্রশাসনের মস্তিষ্ক থাকলে তাহলে এভাবে প্রাণ-প্রকৃতি ধ্বংস করে ভবন নির্মাণ করতো না। সাবেক ভিসি ফারজানা দুটো প্রশাসনিক ভবন থাকার পরও তৃতীয় প্রশাসনিক ভবনের কথা বলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের লেক জলাশয়গুলো ভরাট করে প্রশাসন ঘাস করার কারখানা করতেছে। এরফলে শীত কালে যে অতিথি পাখি  আসার প্রবনতা ক্যাম্পসের যে সবুজ সমারোহ ধব্বংস হয়ে যাচ্ছে। আমরা প্রশাসনকে বলতে চাই আপনারা যদি মাস্টারপ্ল্যানের জন্য কাজ করেন তাহলে শিক্ষার্থীরা সহযোগীতা করবে আর যদি আগের মতো মাথা খাটানো চেষ্টা করা হয় তাহলে তার সমুচিত জবাব পাবেন আপনারা।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণ-প্রকৃতি ইচ্ছামতো ধংস না করে একটি মাস্টারপ্ল্যান প্রণয়নের মাধ্যমে উন্নয়ন কাজ করার দাবি বহুদিন ধরেই জানিয়ে আসেছে শিক্ষার্থীরা। যার ফলে শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।

আরবি/এস

Link copied!