ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ধুপখোলার মাঠ ফিরে পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৬:৪৯ পিএম

ধুপখোলার মাঠ ফিরে পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ছবি, সংগৃহীত

ঢাকা:  দীর্ঘদিনের বেদখল হওয়া পুরান ঢাকার ধুপখোলা খেলার মাঠ আবার ফিরে পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। রোববার (১৮ আগস্ট) বিকেল ৪টায় ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান বিশ্ববিদ্যালয়কে মাঠ বুঝিয়ে দেন। আজ বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয় থেকে হেঁটে ধুপখোলা মাঠে যান ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমানসহ জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরীসহ শিক্ষক-শিক্ষার্থীরা।

ধুপখোলা মাঠের ৫ একর ৩২ শতাংশ জমির মধ্যে সীমানা প্রাচীরে ঘেরা সাড়ে ৪ একর জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন ঢাকা জেলা প্রশাসন। জেলা প্রশাসকের উপস্থিতিতেই মাঠের ফটকে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ’ লেখা ব্যানার টানিয়ে দেন শিক্ষার্থীরা। এর আগে ফুটবল পাসিংয়ের মাধ্যমে মাঠ উদ্বোধন করেন জেলা প্রশাসক ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হুমায়ুন কবির চৌধুরী।

জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাঠ হস্তান্তরের মাধ্যমে একটি ঐতিহাসিক মুহূর্তের সূচনা হলো। আমি চাই, এখানে বিশ্ববিদ্যালয়ের একটা স্থায়ী সাইনবোর্ড হোক। বৈষম্যের বিরুদ্ধে আপনারা যে বিজয় দেখিয়েছেন, স্বাধীনতার ৫০ বছরের ইতিহাসে আমরা আর দেখিনি। এটা আমার নিজের জন্যও অনেক বড় একটি শিক্ষা।

এ সময় তিনি জানান, আপনাদের অসংখ্য হল বেদখল হয়ে গেছে, দুর্বৃত্তরা দখল করে নিয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে জবি প্রশাসন ও সরকারের প্রতিনিধি হিসেবে ঢাকা জেলা প্রশাসন আপনাদের সকল হল উদ্ধার করবো। ঢাকা শহরে ১ হাজার ৭০০ এর অধিক বাড়ি আছে, যেসব দুর্বৃত্তরা দখল করে আছে। তারা অনেক সময় লিজ নবায়ন করে না। ওইসব বাড়িতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আবাসনের ব্যবস্থা করে দিতে পারি।

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠটি দখল করে নেয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তারপর থেকেই মাঠে কোনো কর্তৃত্ব ছিল না বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

 

আরবি/এস

Link copied!