ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলনের আহবায়ক কমিটি ঘোষণা

রিপন বারী (জাবি)

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:৩১ পিএম

জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলনের আহবায়ক কমিটি ঘোষণা

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। ইতিহাস বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী ইয়াহিয়া জিসানকে আহবায়ক ও রসায়ন বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী আবু বকর আলীকে  সদস্য সচিব করে ১৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে গণমাধ্যমের সামনে এই কমিটি ঘোষণা করা হয়। 

কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে আছেন ইখতিয়ার মাহমুদ ও আরিফ হোসেন। মুখপাত্র নাজিরুল ইসলাম। কমিটিতে অন্যন্য সদস্যরা হলেন : ইয়াসিন আরাফাত রাজু, জিল্লুর শরীফ, আবু বকর নাঈম, খায়ের মাহমুদ,উম্মে হাবিবা, শফিউজামান শাহীন, মো:মাহাদী হাসান, সায়দার হোসেন, রাকিব হোসেন, জাহিদুল ইসলাম, সঞ্চয় কুমার।

প্রসঙ্গত, গণবান্ধব বাংলাদেশ বিনির্মাণে জাবির নতুন প্রশাসনকে সহায়তা এবং বিশ্ববিদ্যালয়ের পুনর্গঠন ও মানোন্নয়নের লক্ষ্যে গঠিত হয়েছ জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলন।

এছাড়াও, আজ বিকাল ৩.০০ টায় এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের পুনর্গঠন ও মানোন্নয়নের লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে জুলাইয়ের বিপ্লবের স্পিরিটকে ভিত্তি  জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলন তুলে ধরছে ঐতিহাসিক ৩৬ দফা দাবি।

যার মধ্যে উল্লেখযোগ্য কিছু দাবি হলো : 
অবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ তথা জাকসু হল সংসদ এবং বিভাগীয় সংসদ। কার্যকর করতে হবে; ছাত্ররাজনীতি প্রশ্নে শিক্ষক শিক্ষার্থীদের সমন্বয়ে একটি ‍‍`রিসার্চ টিম‍‍` গঠন করে যৌক্তিক সমাধানে আসতে হবে। এই কমিটি ছাত্ররাজনীতি থাকা বা না থাকার রূপরেখা প্রকাশ করবে। বিশ্ববিদ্যালয়ের সব অংশীদারদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত আসতে হবে ; কলা ও মানবিকী অনুষদে মাদ্রাসা এবং মানবিক বিভাগ হতে আসা ছাত্রদের ভর্তিতে সমস্ত বৈষম্য দূর করতে হবে। শিফটভিত্তিক ভর্তি পরীক্ষা বাতিল করা জনপ্রশ্নে ভর্তি পরীক্ষা নিশ্চিত এবং অভিন্ন মেধাতালিকা প্রণয়ন করতে হবে ; জনকল্যাণমুখী গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে। 
শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও গবেষণা বরাদ্দের ব্যবস্থা নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রাণ প্রকৃতি ও জীব-বৈচিত্র রক্ষার উদ্যোগ নিতে হবে এবং প্রাণ-প্রকৃতি ও জীব বৈচিত্রের জনা হুমকি এমন সমস্ত প্রজেক্ট বন্ধ করতে হবে। ক্যাম্পাসের লেক ও পুকুর সংস্কার এবং অতিথি পাখির অভয়ারণা ফিরিয়ে আনতে উদ্যোগ নিতে হবে।

 

আরবি/এস

Link copied!