ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

রাবিতে ‍‍`বিজয়-২৪‍‍` উৎযাপন উপলক্ষে আনন্দ মিছিল

রাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৯:৫৮ পিএম

রাবিতে ‍‍`বিজয়-২৪‍‍` উৎযাপন উপলক্ষে আনন্দ মিছিল

ছবি : রূপালী বাংলাদেশ

বিজয়-২৪ উদযাপন উপলক্ষে গরু-খাসি নিয়ে আনন্দ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ জিয়াউর রহমান হলের সাধারণ শিক্ষার্থীরা। এসময় লুঙ্গি পরে বিজয় উল্লাসে মেতে উঠতে দেখা যায় হলের প্রায় তিন শতাধিক শিক্ষার্থীকে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৫টায় শহীদ জিয়াউর হল গেইট থেকে গরু-খাসি নিয়ে এক বর্নাঢ্য এ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, প্যারিস রোড, পশ্চিম পাড়াসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করেন তারা।

২৮ সেপ্টেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে বিজয়-২৪ উদযাপনের মূল অনুষ্ঠান। এদিন ভোরে গরু ও খাসি জবাই করবেন হলের শিক্ষার্থীরা। পরে বিজয় র‍্যালি, ক্রীড়া প্রতিযোগিতা, হলের সাবেক -বর্তমানদের মিলন মেলা, মধ্যাহ্ন ভোজ ও সবশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এ অনুষ্ঠান।

জানা যায়, সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানকে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কাছে উৎসবমুখর করতে রিয়েল স্টার প্রোপার্টিজ  স্পন্সরে  থাকছে দেশের জনপ্রিয় দুটি ব্যান্ড সায়ানাইট ও সপ্তক। এছাড়াও হলের সাংস্কৃতিক কর্মীরাও এ অনুষ্ঠানে গান পরিবেশনা করবেন। সাংস্কৃতিক অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল মাঠে অনুষ্ঠিত হবে এবং সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বলে জানান হলের আয়োজক কমিটি।

এই সম্পর্কে হলের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের আবাসিক শিক্ষার্থী আশিক নাহিয়ান বলেন, ২৪ এর বিজিয় উল্লাসও প্রীতি ভোজকে সামনে রেখে রাবির জিয়াউর রহমান হলের বর্তমান ও প্রাক্তন ছাত্ররা সবাই মিলে, ২৮ সেপ্টেম্বর একটা অনুষ্ঠানের আয়োজন করে৷ যা নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ৷  আমাদের মধ্যে আন্তসম্পর্ক বাড়াতে এই ধরনের অনুষ্ঠান অনেক বড় ভূমিকা পালন করবে এর পাশাপাশি যারা জিয়া হলের প্রাক্তন ছাত্র ছিলেন তাদের সাথে পরিচয়ের একটা প্লাটফর্ম হিসাবে কাজ করবে৷

হলের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী শাহ আলম বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। সে উপলক্ষে বিজয় -২৪ উদযাপন করতে আমরা আনন্দ মিছিল করেছি। আমরা আজকে সকল অন্যায় অপশাসন রুখে দিয়ে ন্যায়, সাম্য ও বৈষম্যেহীন বাংলাদেশ পেতে যাচ্ছি। শহিদ জিয়াউর রহমান হলের প্রতিটি শিক্ষার্থীর আজ খুশির দিন। আজ তারা সবাই এই বিজয় উপভোগ করছে। তারা পেয়েছে মানসিক শান্তি।

সর্বোপরি আমরা সবার সহযোগিতায় একটি সুন্দর বাংলাদেশ গড়তে পারবো বলে প্রত্যাশা করছি।

সার্বিক বিষয়ে শহীদ জিয়াউর রহমান হলের হল প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবার রহমান বলেন, আমি হলে দায়িত্ব নেওয়ার পর থেকেই হলের শিক্ষার্থীরা আমার কাছে দাবি জানান বিজয়-২৪ উদযাপন করার। আমি তাদের যৌক্তিক দাবির সাথে একাত্মতা পোষণ করে অনুষ্ঠানকে সফল করতে তাদের একজন হয়ে কাজ করে যাচ্ছি। সকলের অংশগ্রহণ ও সহযোগিতার মাধ্যমে আমরা এ অনুষ্ঠানকে সফলভাবে বাস্তবায়ন করতে পারবো ইনশাআল্লাহ। সকল শিক্ষার্থীদেরকে একত্রিত হয়ে কাজ করার আহবান জানান এ হল প্রভোস্ট।

আরবি/ এইচএম

Link copied!