ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

অভ্যুত্থানে আহত জাবি শিক্ষার্থীদের জন্য জুয়াক-এর আর্থিক-সহায়তা

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৮:৩৪ পিএম

অভ্যুত্থানে আহত জাবি শিক্ষার্থীদের জন্য জুয়াক-এর আর্থিক-সহায়তা

ছবি, রূপালী বাংলাদেশ

জাবি: জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে আহত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের  জন্য  ১ লাখ টাকা আর্থিক সহায়তা দান করেছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এ্যালামনাই এসোসিয়েশন অব যুক্তরাজ্য (JUAAUK)।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল ৪ টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এ চেক হস্তান্তর করা হয়। সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম  উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের নিকট এ চেক হস্তান্তর করেন। এ সময় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. এ বি এম আজিজুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

চেক গ্রহণকালে উপাচার্য ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে জুলাই-আগস্টে ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে আহত শিক্ষার্থীদের পাশে দাড়ানোর জন্য জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এ্যালামনাই এসোসিয়েশন অব যুক্তরাজ্য-কে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এই অনুদান শুধু আর্থিক সহযোগিতা নয়; এটি আহত শিক্ষার্থীদের প্রতি তাঁদের সহমর্মিতার বহিঃপ্রকাশ।

উপাচার্য বলেন, জুলাই-আগস্টের অভ্যুত্থানে দেশব্যাপী হতাহতদের মধ্যে অনেকেই অর্থের অভাবে যথাযথ চিকিৎসা গ্রহণ করতে পারছেন না। তাঁদের পাশে দাড়ানো জরুরি। আহত ছাত্র-জনতার প্রতি সহযোগিতায় অবিলম্বে পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্য বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের প্রতি অনুরোধ জানান।

সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম বলেন, তাঁদের সংগঠনের পক্ষ থেকে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে। এই বৃত্তির ফান্ড তাঁরা বৃদ্ধি করবেন। এই ফান্ডের বাইরে জুলাই-আগস্টে ছাত্র- জনতার গণ অভ্যুত্থানে এ বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থী আহত হয়েছেন, তাঁদের আর্থিক সহযোগিতায় পাশে থাকবে। এই সহযোগিতা তাঁরা অব্যাহত রাখবেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ২০০৮ সালে JUAAUK গঠন করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান সেই সময়ে পিএইচডি গবেষণায় যুক্তরাজ্যে ছিলেন। তিনি এই সংগঠনের প্রতিষ্ঠাতা আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

আরবি/এস

Link copied!