ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ঢাবিতে দুই শিক্ষকের পদত্যাগের দাবিতে ‍‍`মার্চ টু আইইআর‍‍`

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৮:১৪ পিএম

ঢাবিতে দুই শিক্ষকের পদত্যাগের দাবিতে ‍‍`মার্চ টু আইইআর‍‍`

ছবি রুপালী বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা অনুষদের (আইইআর) দুই শিক্ষকের পদত্যাগের দাবিতে মার্চ টু আইইআর কর্মসূচি পালন করেছে উক্ত অনুষদের শিক্ষার্থীরা। শনিবার (০৭ সেপ্টেম্বর) সকাল ১০ টায় আইইআর ভবনের সামনে মলচত্বর প্রাঙ্গণে অনুষদটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষদটির দুই শিক্ষক অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটু ও অধ্যাপক ড. ওহিদুজ্জামান এর পদত্যাগের দাবিতে কর্মসূচিটি পালন করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা দাবি করেন, এই শিক্ষকরা ধর্মীয় পোশাক তথা ধর্মকে অবমাননা করে, হিজাবি মেয়েদের মুখ না খোলা নিয়ে ভাইভা বোর্ডে হেনস্তা করে, শিক্ষার্থীদের সাথে যাচ্ছেতাই দুর্ব্যবহার করে। এই শিক্ষকরা অনুষদে বহাল থাকলে ক্লাসে ফিরেতে নারাজ তারা।

অনুষদটির মাস্টার্সের শিক্ষার্থী অদিতি আক্তার বলেন, আইইআর হচ্ছে একটা ইনক্লুসিভ জায়গা। ইনক্লুসিভ এডুকেশন হচ্ছে ধর্ম বর্ণ নির্বিশেষে একসাথে অবস্থান করবে। কিন্ত পোষাকের কারণে আমার ব্যাচমেটরা নিপীড়নের স্বীকার। ধর্মীয় পোশাকের কারণে ভাইভা বোর্ডে অকৃতকার্যও হতে হয়েছে আমাদের সহপাঠীদের। বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় ভাইভা বোর্ডে মুখ না দেখানো এবং ধর্মীয় পোশাকের ব্যাপারে হস্তক্ষেপ করেছে এই শিক্ষকদ্বয় এবং বৈষম্য বিরোধী আন্দোলনেও আমাদের পাশে দাড়ানোর জন্য বললে তারা সাড়া দেননি।

তিনি আরো বলেন, আমরা এখন শিক্ষার একটা নিরাপদ পরিবেশ চাই। যেখানে প্রত্যোকটা শিক্ষার্থী কোনো ভয় ছাড়া শিক্ষকদের ক্লাসে প্রবেশ করতে পারবে। শিক্ষার্থীরা যেন এই ভয় আর না পায় যে, যেকোনো সময় আমার শিক্ষক আমাকে যে কোনো কিছু বলে ফেলতে পারে।

এছাড়াও শিক্ষার্থীরা প্রতিবাদ সরূপ কবিতাপাঠ, সংগীত পরিবেশনা ও রম্যবিতর্কের মাধ্যমে নিজেদের প্রতিবাদ প্রকাশ করেন।

আরবি/এস

Link copied!