ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

পর্দা ও ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৩:৫৮ পিএম

পর্দা ও ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

ছবি রুপালী বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পর্দা নিয়ে শিল্পকলা একাডেমির নবনিযুক্ত মহাপরিচালক ও জামিল আহমেদের ইসলামবিদ্বেষী মন্তব্য ও তাচ্ছিল্যসূচক বক্তব্যের প্রতিবাদে এবং তার পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ হয়েছে। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১ টায় শহীদ মিনার প্রাঙ্গনে প্রতিবাদ সমাবেশটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বনি আমিন বায়োকেমিস্ট্রি (৪৮ ব্যাচ) এর সঞ্চালনায় শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানের (৪৭ব্যাচ) শিক্ষার্থী ওসামা বলেন, দ্বিতীয় স্বাধীনতার পর এরকম প্রকাশ্যে ইসলামবিদ্বেষী বক্তব্য শিল্প কলা একাডেমির মহাপরিচালক পদে বসে তিনি কিভাবে দিতে পারেন? তাঁর এই সাহস কিভাবে আসে? তাঁর সাহসের যোগানদাতা কে বা কারা? আমরা চাই তিনি প্রকাশ্যে তাওবা করবেন এবং পদত্যাগ করবেন।

ফার্মেসি বিভাগের (৪৭ ব্যাচ) শিক্ষার্থী আহসান হাবিব বলেন, এদেশের সব মানুষই ধর্মপ্রাণ। বাংলাদেশ ৯০% মুসলিমের দেশ। এই দেশে ইসলামের বিপক্ষে আঘাত আসলে আমরা সহ্য করবো না। তাদের অন্য কোনো পোশাকে সমস্যা নাই কিন্তু বোরকা ও দাঁড়ি টুপিতেই তাদের সমস্যা।  এরকম ইসলামোফোবিয়াদের বিরুদ্ধে আমরা সবসময় প্রতিবাদ করে যাবো। 

নাদিম প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞানের শিক্ষার্থী বলেন, ওয়াজ মাহফিলের বিরুদ্ধে নাটক গল্প তৈরির কথা বলে তিনি শিয়ালের কাছে মুরগী বর্গা দিতে চান। নাটক সিনেমার মাধ্যমে মেয়েরা অশ্লীল পোশাক পড়বে তার মাধ্যমে তিনি এবং তার মতো ইসলামবিদ্বেষীরা ইসলামের সৌন্দর্য নষ্ট করবেন।

মানববন্ধন শেষে সঞ্চালনকারী বনি আমিন কঠিন হুশিয়ারি দেন এবং তার পদত্যাগ দাবি করেন। পরবর্তীতে একটি র‌্যালি বের করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, নাট্য নির্দেশক ও শিক্ষক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ  (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে একাডেমিতে যোগদান করেন ।অনেকেই  তাকে ‘ইসলামবিদ্বেষী’ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন। 

নারীদের বোরকা পর্দা নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করেছেন তিনি। ২০২৪ সালেও কেন মেয়েদের বোরকা পরতে হবে?’ এমন একটি বক্তব্য ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

 

আরবি/এস

Link copied!